Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

জাপানে সিংহাসনে বসলেন নারুহিতো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ২২ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

জাপানে সিংহাসনে বসলেন নারুহিতো

ঢাকা : জাপানের ১২৬তম সম্রাট হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন নারুহিতো। এ উপলক্ষে টোকিওতে এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নারুহিতোর বাবা সম্রাট আকিহিতো স্বাস্থ্যহানির কারণ দেখিয়ে সিংহাসন ছাড়েন। এরপর গত ১ মে সম্রাট নির্বাচিত হন ৫৯ বছর বয়সী নারুহিতো।সম্রাট নারুহিতোর সঙ্গে সম্রাজ্ঞী মাসাকোর অভিষেকও হচ্ছে। খবর বিবিসি।

রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশ নিয়েছেন ব্রিটিশ রাজা প্রিন্স চার্লসসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজা-রানিরা।

জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও গেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাপান সরকারের আমন্ত্রণে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান রাষ্ট্রপতি।

এ মুহূর্তে টাইফুন হাগিবিসের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপান। টাইফুনের আঘাতে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। এর পরেই রাজ্যাভিষেকের অনুষ্ঠান হওয়ায় নিহতদের প্রতি সম্মান দেখিয়ে প্যারেড অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়েছে।জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে সম্রাট ও সম্রাজ্ঞীকে অভিনন্দন জানিয়েছেন।

জাপানে সম্রাটের পদ অনেকটা অলঙ্কারিক। কেননা তার হাতে উল্লেখযোগ্য কোনও রাজনৈতিক ক্ষমতা থাকে না। তবে ঐতিহ্যগতভাবে তিনি মানুষের শ্রদ্ধা-ভালোবাসার পাত্র। রাজা ও রাজপরিবারকে জাপানে জাতীয় প্রতীক হিসেবে সম্মানিত করা হয়।

সন্ধ্যায় বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের নৈশভোজের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শিনজে আবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer