Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

জাপানকে ছাড়াই দ.কোরিয়ায় আন্তর্জাতিক যুদ্ধজাহাজ প্রদর্শনী শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ১০ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাপানকে ছাড়াই দ.কোরিয়ায় আন্তর্জাতিক যুদ্ধজাহাজ প্রদর্শনী শুরু

ঢাকা: দক্ষিণ কোরিয়া বুধবার জাপানকে ছাড়াই বিশ্বের ১৩টি দেশের অংশগ্রহণে আন্তর্জাতিক যুদ্ধজাহাজ প্রদর্শনী শুরু করেছে। জাপানের যুদ্ধজাহাজ থেকে বিতর্কিত ‘রাইজিং সান’ নৌ পতাকা সরিয়ে নিতে সিউল অনুরোধ জানালে এর প্রতিবাদ হিসেবে টোকিও এ প্রদর্শনী থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়।

দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় জিজু দ্বীপ উপকূলে পাঁচদিনব্যাপী এ অনুষ্ঠানে প্রাথমিকভাবে জাপানের নৌবাহিনীর নাম অন্তর্ভূক্ত থাকলেও তাদের ওই পতাকা উড়ানোর পরিকল্পনা নিয়ে বিতর্কের সৃষ্টি হয় এবং এটাকে কেন্দ্র করে তাদের সাবেক এ উপনিবেশে টোকিও বিরোধী একের পর এক বিক্ষোভের প্রতিবাদে তারা অনুষ্ঠানে অংশ নেয়া থেকে বিরত থাকে।

১৯৫৪ সাল থেকে এ প্রতীক জাপানের নৌ-প্রতিরক্ষা বাহিনীর একটি নিশান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তবে পূর্ব এশিয়ার অনেক দেশ প্রতীকটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে তাদের সামরিক আগ্রাসনের প্রতীক হিসেবে দেখে থাকে।

কোরিয়ার নাগরিকরা এখনো জাপানের ১৯১০-‘৪৫ সালের উপনিবেশ শাসনের ব্যাপারে বিরক্ত। যুক্তরাষ্ট্রের মিত্র এ দুই প্রতিবেশী দেশকে ঐতিহাসিক বিভিন্ন ইস্যু এবং টোকিও’র বলে দাবি করা সিউল নিয়ন্ত্রিত বিভিন্ন ছোট দ্বীপ নিয়ে প্রায় মুখোমুখী অবস্থান নিতে দেখা যায়।

সিউলের নৌবাহিনী এ অনুষ্ঠানে অংশ নেয়া সকল দেশকে তাদের জাহাজগুলোতে কেবলমাত্র দেশের জাতীয় পতাকা প্রদর্শনের আহবান জানানোর পর টোকিও গত সপ্তাহে এ অনুষ্ঠানে অংশ নেয়া থেকে বিরত থাকার ঘোষণা দেয়।

টোকিও এ পতাকা উত্তোলন না করার সিউলের অনুরোধ নাকচ করে দিয়ে যুক্তি তুলে ধরে যে জাপানের আইন অনুযায়ী তাদের দেশের জাহাজগুলোতে ‘রাইজিং সান’ পতাকা উড়ানোর বাধ্যবাধকতা রয়েছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer