Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জাতীয় সংকট মোকাবিলায় ‘এ্যাক্ট কোভিড-১৯ অনলাইন হ্যাকাথন’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫০, ১৩ এপ্রিল ২০২০

প্রিন্ট:

জাতীয় সংকট মোকাবিলায় ‘এ্যাক্ট কোভিড-১৯ অনলাইন হ্যাকাথন’

ঢাকা : দেশের তরুণদের সহযোগিতায় বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি মোকাবিলায় ‘এ্যাক্ট কোভিড-১৯ অনলাইন হ্যাকাথন’ আয়োজন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বর্তমান ও ভবিষ্যতের জাতীয় সংকট মোকাবিলার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘কল ফর নেশন’ নামে তৈরি করা প্লাটফর্ম গত ৩০ মার্চ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্লাটফর্মটির প্রথম কার্যক্রম হিসেবে এ হ্যাকাথন অনুষ্ঠিত হচ্ছে।

উদ্ভূত পরিস্থিতি কাটিয়ে উঠতে অনলাইন হ্যাকাথনে সর্বমোট ৬টি বিষয় নিয়ে কাজ করা যাবে। এগুলো হলো- স্যোসিও ইকোনোমিক্যালি ডিজএ্যাডভানটেজ পিপল, বিজনেস অপারেশন অ্যান্ড প্রোডাকশন, হেলথ কেয়ার ইকুয়পমেন্ট অ্যান্ড ট্রিটমেন্ট, অ্যাকসেস টু ইনফরমেশন, মেন্টাল হেলথ অ্যান্ড আদার্স। এর মধ্যে ‘আদার্স’ ক্যাটাগরিটিতে বর্তমান পরিস্থিতিতে সৃষ্ট হওয়া যেকোনো সমস্যা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

এর আওতায় বিভিন্ন সমস্যা সমাধানে বাংলাদেশের তরুণদের কাছ থেকে উদ্ভাবনীমূলক আইডিয়া, প্রকল্প, পরিকল্পনা প্রভৃতি চাওয়া হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্যে নির্বাচিত ১০টি উদ্ভাবনকে আর্থিক সহযোগিতার জন্য সিড ফান্ড, কাঁচামালের যোগান বা উদ্যোগগুলোকে জাতীয় পর্যায়ে পরিচিত করার সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, https://callfornation.com/ লিংক থেকে হ্যাকাথনের জন্য নিবন্ধন করতে পারবেন এবং বিস্তারিত তথ্য পাবেন। অংশগ্রহণকারী এককভাবে বা দলগত ভাবেও হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পাবেন। আগ্রহীদের অবশ্যই উদ্ভাবনীর প্রোটোটাইপসহ ২০ এপ্রিলের মধ্যে প্রস্তাবিত প্রকল্প জমা দিতে হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমাদের দেশে অনেক প্রতিভাবান তরুণ বিজ্ঞানী, উদ্ভাবক বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার রয়েছে। আমার বিশ্বাস, নভেল করোনাভাইরাসের ফলে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে, আমাদের তরুণদের উদ্ভাবন ও নেতৃত্ব দিয়েই এ পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হবে। এ প্লাটফর্মে আমরা তাদের সকলকে একসাথে কাজ করার আহ্বান জানাচ্ছি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer