Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৬, ১৬ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন

ঢাকা: সরকার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ, ক, ম মোজাম্মেল হককে আহ্বায়ক করে ‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করেছে। কমিটিতে আহ্বায়ক ছাড়াও সদস্য হিসেবে ১২ মন্ত্রী ও প্রতিমন্ত্রী রয়েছেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গতকাল মঙ্গলবার একথা জানানো হয়েছে।

‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সদস্যরা হলেন- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্য মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সমাজক্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রীরা।

এই কমিটির সহায়তাদানকারী কর্মকর্তাগণ হলেন, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বা সচিব,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের সচিব।

এই কমিটিতে ‘সচিব’ বলতে সিনিয়র সচিব এবং ভারপ্রাপ্ত সচিবও অন্তর্ভুক্ত হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়। কমিটির কার্যপরিধি সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় পুরস্কার প্রদানের লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ হতে প্রাপ্ত প্রস্তাবসমূহ পরীক্ষা করা। এছাড়া বিভিন্ন জাতীয় পুরস্কারের ক্রমনির্ধারণ এবং প্রয়োজনবোধে পরিবর্তনের জন্য সুপারিশ করা। নতুন জাতীয় পুস্কার প্রবর্তনের প্রস্তাব পরীক্ষা ও সুপারিশ করা।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, কমিটির বৈঠক প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পরিবীক্ষণ করবে। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে। এ সংক্রান্ত বিষয়ে পূর্বেকার মন্ত্রিসভা কমিটি বাতিল বলে গণ্য হবে। এ কমিটি অবিলম্বে কার্যকর হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer