Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

জাতীয় কৃষি দিবসে ইবিএইউবি’র আলোচনা: বঙ্গবন্ধুর অবদান স্মরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ১৭ নভেম্বর ২০২০

আপডেট: ২১:৪৬, ১৭ নভেম্বর ২০২০

প্রিন্ট:

জাতীয় কৃষি দিবসে ইবিএইউবি’র আলোচনা: বঙ্গবন্ধুর অবদান স্মরণ

“কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় কৃষি দিবস ২০২০ উপলক্ষ্যে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় বক্তারা কৃষিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে স্মরণ করেন। ১লা অগ্রহায়ণ এই আলোচনা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এবিএম রাশেদুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত এ দেশে বঙ্গবন্ধ্ইু প্রথম কৃষকদের সকল ঋণ মওকুফ করে তাদের যথাযথ মর্যাদা প্রদান করেন এবং কৃষিবিদদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ করেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত বাংলাদেশ ও পুষ্টি নিরাপত্তা অর্জন, বৈরী আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগসহ বহুবিধ সমস্যা মোকাবেলা করে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জনের কথা তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলি সম্পন্ন করার জন্য যে আপ্রাণ চেষ্টার কথা স্মরণ করেন।

তিনি কৃষি প্রধান এই বাংলাদেশে কৃষি ও কৃষকের মঙ্গল কামনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের কৃষকের দৌঁড় গোড়ায় যাওয়ার জন্য উদাত্ত আহবান জানান। তিনি চাঁপাইনবাবগঞ্জের মত কৃষি প্রধান অঞ্চলে একটি গবেষণামূলক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য এক্সিম ব্যাংকের চেয়ারম্যান ও এমডিসহ বিওটি’র সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মৎস বিজ্ঞান বিভাগের প্রভাষক ড. সাহেব আলী প্রামানিক। আরো বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (অ. দা) ও পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহরিয়ার কবীর, পরিচালক (পিএন্ড ডি) মোঃ মকবুল হোসেন; ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান; কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ; মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রভাষক মেহেদী হাসান সোহেল।

সমাপনী বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মোঃ দেলোয়ার হোসেন; ভার্চুয়াল অনুষ্ঠানে পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী সহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থীরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer