Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

জাতীয় কৃষি বিপণন নীতি ২০২২-এর খসড়া অনুমোদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৬, ৯ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৩৪, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

জাতীয় কৃষি বিপণন নীতি ২০২২-এর খসড়া অনুমোদন

জাতীয় কৃষি বিপণন নীতি ২০২২-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এখন থেকে পাট কৃষিজাত পণ্য হিসেবে গণ্য হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নির্দেশনা দিয়েছেন।

সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এ বৈঠক হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সাংবাদিকদের এসব তথ্য জানান নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদের বৈঠকে মোট আটটি বিষয় উঠেছিল। এর মধ্যে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বিদেশ সফর নিয়ে অবহিতকরণ পাঁচটি। অনুমোদন মিলেছে জাতীয় কৃষি বিপণন নীতি ২০২২-এরও। এখন থেকে পাট কৃষিজাত পণ্য হিসেবে গণ্য হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই নির্দেশনা দিয়েছেন। কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে নতুন একটি নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন মাহবুব হোসেন।

এছাড়া বাংলাদেশ এনার্জি লেগুলেটরি কমিশন (সংশোধিত) আইন, ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ এনার্জি লেগুলেটরি কমিশন (সংশোধিত) আইন, ২০২৩ আগে অধ্যাদেশ আকারে জারি করা হয়েছিল। এখন এটি আইনে রূপান্তরিত করতে সংসদে তোলা হবে।

মন্ত্রিসভায় শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২২-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এই নবম কৃষি বিশ্ববিদ্যালয়টি শরীয়তপুরে স্থাপিত হবে।

গেল ৩ জানুয়ারি ২৪তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন। তিনি সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer