Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে যোগ দিয়েছেন রাবাব ফাতেমা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০২, ৫ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে যোগ দিয়েছেন রাবাব ফাতেমা

ঢাকা : শুক্রবার নিউইয়র্কে পৌঁছেই কর্মস্থলে যোগ দিয়েছেন জাতিসংঘে নবনিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতেমা।ইউএনএ সূত্র জানিয়েছে, চলতি সপ্তাহেই রাবাব ফাতেমা মহাসচিব অ্যান্তোনি গুতেরেসের কাছে পরিচয়পত্র দিয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব শুরু করবেন।

১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভের পর রাবাব ফাতেমা বাংলাদেশের দ্বিতীয় নারী কূটনীতিক, যিনি বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।বাংলাদেশের প্রথম নারী কূটনীতিক ছিলেন ইসমত জাহান। রাবাব ফাতেমা জাতিসংঘে বাংলাদেশের ১৪তম স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দিলেন।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার আগে রাবাব ফাতেমা জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। তিনি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন। রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব (দ্বিপক্ষীয়) হিসেবে যোগ দেবেন।

যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করা রাবাব ফাতেমা ১৯৮৬ সালে বিসিএসের মাধ্যমে পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। বর্ণাঢ্য কূটনীতিক ক্যারিয়ারে তিনি নিউইয়র্কে বাংলাদেশ মিশন ছাড়াও জেনেভা, কলকাতা ও বেইজিংয়েও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কয়েকটি আন্তর্জাতিক সংস্থায়ও গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন রাষ্ট্রদূত রাবাব।

রাবাব ফাতেমার স্বামীও একজন স্বনামধন্য কূটনীতিক। তার নাম কাজী ইমতিয়াজ হোসাইন, বর্তমানে তিনি ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer