Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জাতিসংঘে সাধারণ অধিবেশন শুরু: রোহিঙ্গা বিষয়ে গুরুত্ব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১৯ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাতিসংঘে সাধারণ অধিবেশন শুরু: রোহিঙ্গা বিষয়ে গুরুত্ব

ঢাকা : শান্তি প্রতিষ্ঠায় দরিদ্রতা এবং সংঘাত নিরসনে বিশ্ব নেতাদের জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

মঙ্গলবার সংস্থার ৭৩ তম সাধারণ অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, বৈশ্বিক বিষয়ে বিশ্ব নেতাদের ঐকমত্য দেখার অপেক্ষায় বিশ্ববাসী।

এবারের অধিবেশনে রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সবচেয়ে বেশি গুরুত্ব দেবে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। অধিবেশনে যোগ দিতে ৬ দিনের সফরে ২২শে সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশ্যে দেশ ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার নিউইয়র্ক সময় বিকেল তিনটায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশন। এতে সভাপতিত্ব করেন ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী মারিয়া ফের্নান্দা ইসপিনোসা গার্সিস। ইসপিনোসা ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের প্রথম এবং বিশ্বের চতুর্থ নারী যিনি বিশ্ব সংস্থাটির সভাপতির আসন অলংকৃত করছেন।

অধিবেশনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, `বিশ্বব্যাপী শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে জনগণকে সুরক্ষা দেওয়া বিশ্ব নেতৃবৃন্দের দায়িত্ব।`

আন্তোনিও গুতেরেস আরও বলেন, `শান্তিরক্ষা, লিঙ্গ সমতা, ২০৩০ সালের এজেন্ডা বাস্তবায়নে অর্থায়ন, তরুণদের ক্ষমতায়ন, দারিদ্র ও সংঘাত এড়াতে আমাদেরকে জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে। আগামী সপ্তাহে উচ্চ পর্যায়ের সভায় বিশ্ব নেতৃবৃন্দকে এসব বিষয়ে সমাধানের বিষয়ে প্রস্তুত থাকতে হবে। বিভাজন ও মেরুকরণের এই সময়ে সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক সহযোগিতা প্রদর্শনে সবাই একসাথে হয়েছে এটা বিশ্ববাসী দেখার অপেক্ষায় আছে।`

একশ তিরানব্বইটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান কিংবা তাদের প্রতিনিধিরা অধিবেশনে যোগ দিচ্ছেন। জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জানান, এবারের অধিবেশনে রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেবে বাংলাদেশ।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer