Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জাতিসংঘে রোহিঙ্গাদের নিয়ে কর্মপরিকল্পনা তুলে ধরবে বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৪, ১৯ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাতিসংঘে রোহিঙ্গাদের নিয়ে কর্মপরিকল্পনা তুলে ধরবে বাংলাদেশ

ছবি : পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সংসদে জানিয়েছেন, জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন ৭৩তম অধিবেশন চলাকালে বাংলাদেশ বিভিন্ন বহুপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকটের অগ্রগতি পর্যালোচনাসহ ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে নিজেদের প্রস্তাব তুলে ধরবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের (কুমিল্লা-৮) এক তারকাচিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে বিষয়টি নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিশ্বনেতাদের সাথে কথা বলব। শেখ হাসিনা বলেন, অবিলম্বে রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে তিনি পাঁচ দফা প্রস্তাব দিয়েছিলেন এবং আন্তর্জাতিক সম্প্রদায় ওই প্রস্তাব আন্তরিকভাবে গ্রহণ করেছিল।

বাংলাদেশ ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে তাদের অবস্থান মানবপাচার, মাদকপাচার ও অন্যান্য সংঘবদ্ধ অপরাধের ঝুঁকি তৈরি করেছে।’

বাস্তুচ্যুত রোহিঙ্গারা কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী ও বাস্তুসংস্থানের ওপর বিপুল নেতিবাচক প্রভাব সৃষ্টি করেছে উল্লেখ করে তিনি আরো বলেন, ব্যাপকভাবে সংরক্ষিত ভূমির বন উজাড় এবং পাড়াহ কাটার ফলে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে। সেই সাথে ডিপথেরিয়া, পোলিও ও এইচআইভি (এইডস) এবং অন্যান্য সংক্রামক রোগের প্রাদুর্ভাব সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer