Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

জাকারবার্গের বিদায় চাইছেন ফেসবুককর্মীরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ৭ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাকারবার্গের বিদায় চাইছেন ফেসবুককর্মীরা

ঢাকা : এবার ফেসবুক থেকে জাকারবার্গকে বিদায় করার দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মীরা। ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে বিক্রির গোপন তৎপরতার অভিযোগ তুলে এ দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক প্রোডাক্ট ম্যানেজার মিখাইল লেবিউ।


ব্যবহারকারীদের তথ্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিক্রির জন্য ফেসবুকের গোপন কার্যক্রমের বিষয়ে ২৫০ পাতার এক নথি বুধবার রাতে প্রকাশ করেছেন বৃটিশ পার্লামেন্টের সদস্য ও সংসদের ‘ডিজিটাল, সাংস্কৃতিক, গণমাধ্যম ও খেলা বিষয়ক কমিটি`র চেয়ারম্যান ডানিয়েল কলিং।

ফেসবুক তার ইউজারদের কল করা ও লিখিত বার্তা (টেক্সট) আদান-প্রদানের তথ্য বিক্রির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে গোপন চুক্তি করতে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ফেসবুকের সাবেক প্রডাক্ট ম্যানেজার মিখাইল লেবিউর ফাঁস করা তথ্যের ভিত্তিতে এ অভিযোগ করেছেন ডানিয়েল কলিং।

অন্যদিকে মিখাইল লেবিউ যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘বাজফিড`কে দেয়া এক সাক্ষাৎকারেও ফেসবুকের এসব গোপন তথ্য ফাঁস করেছেন। ফেসবুক কীভাবে ব্যবহারকারীদের কল করা ও মেসেজ আদান-প্রদানের তথ্য বিক্রির পরিকল্পনা করেছে তা ওই সাক্ষাৎকারে প্রকাশ করেছেন মিখাইল লেবিউ।

মিখাইল বলেন, ‘ফেসবুককর্মীরা এখন সুন্দর বা দারার মতো লোকের প্রত্যাশা করছে। সম্প্রতি আন্তর্জাতিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার ও ইন্টারনেট জায়ান্ট গুগলের নির্বাহী পদে পরিবর্তন হয়েছে। উবারের দায়িত্ব নিয়েছেন দারা খশরুশাহী ও গুগলের দায়িত্ব নিয়েছেন সুন্দর পিচাই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer