Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মালদ্বীপকে সাহায্য করবে বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩৯, ১১ ফেব্রুয়ারি ২০২১

প্রিন্ট:

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় মালদ্বীপকে সাহায্য করবে বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে সফররত মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদকে আশ্বস্ত করেছেন যে, মালদ্বীপের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ সব ধরনের সহযোগিতা প্রদান করবে। আব্দুল্লা শহীদ আজ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে এলে তিনি এই আশ্বাস দেন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস বলেন, ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)-এর সভাপতি হিসেবে শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন যে, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় মালদ্বীপকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা করতে বাংলাদেশ এখন তার নিজস্ব ‘প্রশমন’ ও ‘অভিযোজন’ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে। মালদ্বীপের সফররত পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে বসবাসরত বৈধ কাগজ-বিহীন বাংলাদেশীদের বৈধ প্রক্রিয়ার মাধ্যমে বৈধতা দেয়ার বিষয়ে তার সরকারের আগ্রহ ব্যক্ত করেন।

তিনি প্রধানমন্ত্রীকে আরো অবহিত করেন, যে সব বাংলাদেশী মালদ্বীপে অবস্থান করছেন, তাদের বিনামূল্যে কোভিড-১৯ এর ভ্যাকসিন দেয়া হবে। বাংলাদেশ জোরপূর্বক বাস্তুচ্যূত ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ভাষানচরে উল্লেখযোগ্য সংখ্যক রোহিঙ্গাকে স্থানান্তরের জন্য প্রয়োজনীয় কার্যক্রম অব্যহত রয়েছে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী তাঁর সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরে বলেন, বাংলাদেশে একজন লোকও ভূমিহীন ও গৃহহীন থাকবে না। মঙ্গলবার বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউএস) স্বাক্ষরের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর সফরকালে এই দুটি চুক্তি স্বাক্ষরিত হওয়ায় তাঁর সন্তোষ প্রকাশ করেন।

প্রথম সমঝোতা স্মারকটি হলো বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের জন্য দু’দেশে মধ্যে একটি সুদৃঢ় কাঠামো স্থাপন এবং দ্বিতীয় স্মারকটি হলো ফরেন সার্ভিস ইনস্টিটিউট অব মালদ্বীপ ও ফরেন সার্ভিস একাডেমি অব বাংলাদেশের মধ্যে দু’দেশের ফরেন সার্ভিস কর্মকর্তাদের প্রশিক্ষণের ওপর সহযোগিতা।
এ সময় আব্দুল্লা শহীদ বাংলাদেশের বিভিন্ন খাতে অসামান্য উন্নয়ন ও সাফল্যের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রসংশা করেন।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শুধু বাংলাদেশ বা দক্ষিণ এশিয়াতেই নয়, বরং গোটা বিশ্বের জন্যও একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ নেত্রী। সফররত পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদশের স্বাধীনতা দিবস ও মুজিব বর্ষের উৎসব উদযাপন অনুষ্ঠানে অংশ গ্রহণের জন্য মালদ্বীপের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোয় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশেরই নয়, বরং গোটা বিশ্বের একজন মহান নেতা। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবেলায় মালদ্বীপকে চিকিৎসা সহায়তা দেয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer