Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

জলজ আগাছার কারণে কয়েক’শ একর জমির আবাদ ব্যাহত

মোঃ আমিনুল ইসলাম, ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ০৯:৫২, ৪ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জলজ আগাছার কারণে কয়েক’শ একর জমির আবাদ ব্যাহত

ঝালকাঠি :ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার দক্ষিন চেচঁরী জমাদ্দার হাট, দক্ষিন চেঁচরী মাঝি বাড়ী, জয়খালী, মধ্য কৈখালী, দক্ষিণ কৈখালী, লতাবুনিয়া, সৈয়দপুর কচুয়া, বিনাপানি, বলতলা, কচুয়া ও শৌলজালিয়াসহ বিভিন্ন এলাকায় অপ্রত্যাশিত কচুরিপানা ও টেপপানা জাতীয় জলজ আগাছা বিস্তার করায় কয়েক‘শ একর জমিতে আমন চাষ ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।

এ কচুরিপানা অনেক দিন স্থায়ী হওয়ায় পঁচে নষ্ট হয়ে গেছে অনেক আমন বীজতলা। পূর্ণিমা- আমাবশ্যার জোয়ারে নদীর পানি বৃদ্ধি ও ভারি বৃষ্টিপাতসহ প্রাকৃতিক দূর্যোগের কারণে এমনিতেই কৃষকরা চাষে পিছিয়ে রয়েছেন।

মাঠ ভর্তি কচুরি ও টেপপানা জাতীয় আগাছা এখন কৃষকের গলার কাটা হয়ে দাড়িয়েছে। প্রতিনিয়ত ভাটিতে কৃষকরা দলবদ্ধ হয়ে কচুরিপানা নিস্কাসনের চেষ্টা করেও মুক্তি নেই। জোয়ারে কোন কোন খাল ভেসে এসে পূনরায় কচুরিপানা ওঠে তলিয়ে যা্েচ্ছ জমি ও আমন বীজ তলা। বীজ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় অনেক এলাকায় দেখা দিয়েছে বীজ সংকট।

দক্ষিন চেচঁরী এলাকার কৃষক জাকির হোসেন হাওলাদার জানান, জমিতে কোন বছর কচুরি পনা হয়নি। অনেক চেষ্টা করে খালে নামিয়ে দেয়ার পর আবার ওঠে। অনেক জমি খিল পড়ে আছে। এছাড়া এতে বীজ নষ্ট হয়ে গেছে।

জমাদ্দার হাট এলাকার বরগা চাষী জালাল ফকির জানায়, যেভাবে মাঠে টেপপনা হয়েছে মনে হয় এটা আল্লাহর গজব পড়েছে। দুই বিঘা জমি পরিস্কার করে বীজ কিনে চারা লাগিয়েছি। এখনও বহু জমি খালী আছে।

কৃষক জলিল খান বলেন, অনেক জমি খিল পড়ে আছে। এছাড়া এতে বীজ নষ্ট হয়ে গেছে। অনেক মহাজনের জমি ছেড়ে দিয়েছি কচুরিপনার কারণে।

জানা গেছে, জুলাই মাসের মাঝামাঝি কয়েক দিনের অবিরাম ভারি বর্ষণ ও নিম্নচাপের প্রভাবে পানি বৃদ্ধিতে রাস্তা-ঘাট, খাল-বিল ও জলাসয় পানিতে তলিয়ে যাওয়ায় নদী থেকে কচুরি ও টেপপনা জাতীয় আগাছা ওঠে মাঠ ভরে যায়। পানি কমে যাওয়ায় এরা বিস্তার লাভ করে একরের পর একর ফসলী জমি ছেঁয়ে গেছে।

স্থানীয় কৃষি বিভাগ এ বিষয়ে কৃষকদের কোন পরামর্শ বা সহযোগিতা না করায় ক্ষুব্ধ ভূক্তভোগী কৃষকরা।

কাঁঠালিয়া উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবুল কালাম হাওলাদার জানান, কচুরিপানা বা আগাছা নিস্কাসনের ব্যাপারে কৃষি অফিসের মাধ্যমে কিছইু করার নেই। তবে ওষুধ দিয়ে পঁচানো যায়, তাতে বীজতলা ও রোপা আমনের ক্ষতি হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer