Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত

মেহেরাবুল ইসলাম সৌদিপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ২২:২৯, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:২৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

জবিতে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত

ছবি- বহুমাত্রিক.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দ্বাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করা দেশের বিভিন্ন কলেজের ৩৪০ জন শিক্ষার্থী থেকে সেরা ১০ জনকে পুরষ্কৃত করা হয়েছে।

বাংলাদেশ রসায়ন সমিতির আয়োজন ও রসায়ন বিভাগের যৌথ আয়োজনে শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এর মূল পর্বের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

চলতি বছরের ১৪ জানুয়ারি অলিম্পিয়াড কার্যক্রমের প্রাইমারি রাউন্ডের উদ্বোধন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। অলিম্পিয়াডে প্রাইমারি রাউন্ডে ৩৪০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে মূল পর্বের জন্য ৯৯জন নির্বাচিত হয়। ফাইনাল রাউন্ডে পরীক্ষার মাধ্যমে বাছাই করে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এরা হলেন নটরডেম কলেজের আর্জ কর, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের তামিম মো. রাঈদ, সরকারী তোলারাম কলেজের আহাদ ইসলাম তালুকদার, সোনারবাংলা কলেজের ইরফান আহমেদ, নটরডেম কলেজের সন্জয় কুমার, চট্রগ্রাম কলেজের নিলয় দেব, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের লিহান হায়দার, চট্রগ্রাম কলেজের আয়মান রাফী, শহীদ স্মৃতি সরকারী কলেজের নিশাত সুলতানা এবং বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজের অভিষেক মজুমদার।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা ১০ জনকে সার্টিফিকেট, ক্রেস্ট, ক্যালকুলেটর উপহার দেয়া হয় এবং প্রথম স্থান অধিকারীর হাতে একটি ট্যাব তুলে দেয়া হয়। এই সেরা ১০ জনের মধ্যে বাছাইকৃত প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে প্রেরণ করা হবে।

রসায়ন বিভাগের চেয়ারম্যান ও অলিম্পিয়ার্ডের আহবায়ক অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান এবং বাংলাদেশ ক্যামিকেল সোসাইটির সভাপতি মো. রজিউর রহমান মল্লিক। অলিম্পিয়াডের যুগ্ম আহবায়ক হিসেবে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।

এসময় ড. শামসুন নাহার বলেন, আগামীর বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তোমাদের মতো ক্ষুদে রসায়নবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের সুনাম বৃদ্ধি করতে হবে।

বাংলাদেশ রসায়ন সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক বলেন, রসায়নে অবদান বৃদ্ধির জন্য প্রতিবছর আমরা জাতীয়ভাবে এই অনুষ্ঠান আয়োজন করে থাকি। বাংলাদেশ রসায়ন সমিতি এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা দেশে বিদেশে যেন তার দক্ষতার পরিচয় দিতে সক্ষম হয় সেটাই আমাদের প্রচেষ্টা।

বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের চূড়ান্ত পরিক্ষা এবং ফলাফল ঘোষণা অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, `বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড ২০৪১ সালের আকাঙ্খা পূরণের উৎস, এই কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে হবে। রসায়ন মানুষের মৌলিক চাহিদা পুরণে সহায়তা করে। আমাদের কাঙ্খিত ২০৪১ সালের বাংলাদেশে পৌঁছাতে রসায়নের গুরুত্ব অপরিসীম।`

এছাড়া তিনি উপস্থিত সকল অবিভাবক, কৃতকার্য এবং যারা পরীক্ষায় কৃতকার্য হতে পারেননি তাদের সকলকেই শুভেচ্ছা প্রদান করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer