Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

জন্মনিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট-আইরিশ বাধ্যতামূলক করতে রুল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৬, ১৪ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

জন্মনিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট-আইরিশ বাধ্যতামূলক করতে রুল

জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ দেশের সকল নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশের ইমেজ নেয়া কেন বাধ্যতামূলক করতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নামে এক ব্যক্তির দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

আগামী চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ১২ মার্চ জনস্বার্থে সারডা সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বেওয়ারিশ লাশ সনাক্তকরণে, নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এবং দ্রুত অপরাধী শনাক্তকরণে জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ দেশের সকল নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশের ইমেজ নেয়া বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer