Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত কবি পদ্মনাভ অধিকারী

কাজী রকিবুল ইসলাম

প্রকাশিত: ০১:০৯, ১৩ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত কবি পদ্মনাভ অধিকারী

ছবি : বহুমাত্রিক.কম

যশোর : বিদ্রোহী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি কবি পদ্মনাভ অধিকারীর ৬২তম জন্মদিন শুক্রবার সাড়ম্বরে উদযাপন করা হয়েছে। জন্মদিন উপলক্ষে সংগঠনের নেতৃবৃন্দ তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

সংগঠনের অস্থায়ী কার্যালয়ে কবির জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানান সভাপতি অধ্যাপক মোঃ সামসুজ্জামান, সহ-সভাপতি কাজী রকিবুল ইসলাম, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, সহ-সাধারণ সম্পাদক নূরজাহান আরা নীতি, সাংগঠনিক সম্পাদক রবিউল হাসনাত সজল, কোষাধ্যক্ষ আবুল হাসান তুহিন, অফিস সম্পাদক শরিফুল আলম, নির্বাহী সদস্য অ্যাড. মাহমুদা খানম, নাসির উদ্দিন, সোনিয়া সুলতানা চাঁপা, আজীবন সদস্য জগদীশ দাশ, শরিফ উদ্দিন শরিফ, আরশি গাইন প্রমূখ। দিন ব্যাপী বিভিন্ন সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ কবিকে ফুলেল শুভেচ্ছা জানান।

১৯৫৮ সালের ১২ অক্টোবর যশোর পৌরসভার বকচরে জন্মগ্রহণ করেন পদ্মনাভ অধিকারী। পিতা-পদকর্তা ও ব্রিটিশ খেদাও আন্দোলনী শিক্ষক নলিনীকান্ত অধিকারী, মাতা-গৌরী অধিকারী। চার ভাইয়ের মধ্যে কবি পদ্মনাভ অধিকারী সর্বকণিষ্ঠ। তার সাহিত্যের হাতেখড়ি সেজভাই ডাক্তার ও সাহিত্যিক মধুসূদন অধিকারীর কাছে ১৯৭৬ সালে এপ্রিল মাসে।

পদ্মনাভ অধিকারীর উল্লেখ্যযোগ্য গ্রন্থ: (১) যাব না, (২) অন্তরে অন্তরে, (৩) বিধ্বস্ত জনপদ (কাব্য), (৪) চিৎকার (৫)মর্তলোকে দিব্যরথ (কাব্য)(৬)ফেরারী, (৭) প্রহরী ও শিশু কিশোর (উপন্যাস)তিন পাণ্ডা-১ম খণ্ড, (৮) একবৃন্তে, (৯) মহর্ষিশী লালন সাঁই (১০) আধুনিকতা ও আধুনিক কবিতা প্রসঙ্গে (প্রবন্ধ)।

তিনি ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার বাংলা সংবাদপত্রে সাহিত্য পাতায় লিখে আসছেন দীর্ঘদিন ধরে। এ ছাড়া ইন্ডিয়া, স্বদেশের জাতীয় দৈনিক ও সাপ্তাহিক এবং মাসিক পত্রিকাতে ১৯৯২ সাল থেকে তার লেখা প্রকাশ হয়ে আসছে। এ পর্যন্ত তার কবিতা সহ, গল্প, প্রবন্ধ, গবেষণা ৬শত এর অধিক প্রকাশ হয়েছে।

খুলনার মোহনা সাহিত্য ও সমাজ কল্যাণ সংগঠন কর্তৃক গবেষণা সাহিত্যের জন্য সম্মাননা (২০০৩), সিরাজগঞ্জের ক্যাপটেন মনসুর আলী সাহিত্য পরিষদ কর্তৃক আজীবন সম্মাননা (২০১২) লাভ করেন। তিনি রূপায়ণ সম্প্রদায় গবেষণা, সাহিত্য ও সংস্কৃতির এবং বিদ্রোহী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি।

মাইকেল মধুসূদন দত্ত গবেষণা ফাউন্ডেশনের আজীবন সদস্য। সেই সাথে যশোর ইনস্টিটিউট,যশোর শিল্পকলা একাডেমি ও গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশনের উপদেষ্টা পর্ষদের সদস্য। তার সম্পাদিত সাহিত্য পত্রিকার নাম ‘বিদ্রোহী’। এছাড়া তার দশটি অন্তমিল কবিতার সুরারোপ ও স্বরলিপি করেছেন বেতারের কণ্ঠশিল্পি সাধন কুমার অধিকারী ও গোপীনাথ দাশ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer