Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

ছায়ানট পাচ্ছে ভারতের রবীন্দ্র পুরস্কার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:১৪, ২৬ অক্টোবর ২০১৮

আপডেট: ০৮:২৯, ২৬ অক্টোবর ২০১৮

প্রিন্ট:

ছায়ানট পাচ্ছে ভারতের রবীন্দ্র পুরস্কার

ঢাকা : ছায়ানট পাচ্ছে ভারত সরকারের সাংস্কৃতিক সম্প্রীতিতে রবীন্দ্র পুরস্কার (২০১৫)। ছায়ানটকে এ সম্মাননার জন্য মনোনীত করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জুরি বোর্ড।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে এ সম্মাননা প্রদানের বিষয়টি জানিয়েছে।

ভারত সরকারকে ধন্যবাদ জানিয়ে এ বিষয়ে বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ছায়ানটের এই পুরস্কার প্রাপ্তি বাংলাদেশের সকল রবীন্দ্রপ্রেমীদের জন্য একটি স্বীকৃতি।

হাইকমিশন জানায়, জুরি বোর্ড ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে। বাংলাদেশের রবীন্দ্রচর্চার সূতিকাগার ও নেতৃস্থানীয় সাংস্কৃতিক সংগঠন ‘ছায়ানট’ ২০১৫ সালের জন্য এই বিশেষ সম্মাননা পাচ্ছে। এই পুরস্কারের মূল্যমান এক কোটি রুপি।

বিবৃতিতে আরও বলা হয়, এর আগে দু’জন ব্যক্তি এই সম্মাননা পেলেও ‘ছায়ানট’ প্রথম প্রতিষ্ঠান। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত ছায়ানট কেবল রবীন্দ্র রচনা এবং বাঙালি সংস্কৃতি, সঙ্গীত ও সাহিত্য প্রচারের ক্ষেত্রেই নয় বরং সারা বিশ্বজুড়ে তা ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।


বিবৃতিতে বলা হয়, পূর্ব পাকিস্তানে রবীন্দ্র সংগীত নিষিদ্ধ হলে ছায়ানট রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সুর এবং রচনার মাধ্যমে উদার অভিব্যক্তি প্রচার করতে থাকে গোপনে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer