Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

চেক ডিজঅনার মামলায় হাইকোর্টের রায় স্থগিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৯, ১ ডিসেম্বর ২০২২

প্রিন্ট:

চেক ডিজঅনার মামলায় হাইকোর্টের রায় স্থগিত

ঋণ আদায়ে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তির বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা দুই মাসের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বিভাগ এ আদেশ দেন।

এর আগে চেক ডিজঅনার মামলায় বিচারিক আদালতে দণ্ডিত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বরাইল গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মদ আলীসহ তিনজনের আপিল মঞ্জুর করে ২৩ নভেম্বর হাইকোর্ট রায় দেন। রায়ে বলা হয়, ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনে বর্ণিত উপায়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। এছাড়া বর্তমানে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধ থাকবে।

এই রায় স্থগিত চেয়ে ব্র্যাক ব্যাংক আপিল বিভাগে আলাদা তিনটি আবেদন করে, যা ২৮ নভেম্বর চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত আবেদনগুলো ১ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

আদালতে ব্র্যাক ব্যাংকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। মোহাম্মদ আলীর পক্ষে ছিলেন আইনজীবী আবদুল্লা আল বাকী।

মিনহাজুল হক চৌধুরী বলেন, নির্দেশনাসহ হাইকোর্টের দেয়া রায় দুই মাসের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ। হাইকোর্টের রায় স্থগিত হওয়ায় চেক প্রত্যাখ্যানের মামলা গ্রহণে আইনগত বাধা নেই। চেক ডিজঅনার মামলাগুলো আগে যেভাবে চলছিল, সেভাবেই চলবে। শিগগিরই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করা হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer