Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চীনের শিয়ানে ফের বাড়ছে সংক্রমণ, লকডাউনের সম্ভাবনা শহরে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ৬ জুলাই ২০২২

প্রিন্ট:

চীনের শিয়ানে ফের বাড়ছে সংক্রমণ, লকডাউনের সম্ভাবনা শহরে

চীনের উত্তরে শিয়ান শহরে ফের বাড়ছে করোনা সংক্রমণ। বুধবার শহরে দোকানপাট ছিল বন্ধ। মানুষজন ঘর থেকে বেরোননি। কারণ, স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, শিয়ানে একদিনে ৩০০ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। এরপরই কড়া কোভিড বিধি জারির আশঙ্কা দেখা দিয়েছে। যা বছরের শুরুতে চীনের একাধিক শহরে ছিল। শহরে ফের আর একবার সম্পূর্ণ লকডাউনের পরিস্থিতি তৈরি হয়েছে।

শিয়ান শহরে ১ কোটি ৩০ লক্ষ মানুষের বসবাস। ইতিমধ্যেই শনাক্তকরনের দিকে জোর দেওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই শহরের বিভিন্ন এন্টারটেইনমেন্ট ক্লাব, পাব, সাইবার ক্যাফে, বার বুধবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে গেছে। স্বাস্থ্য আধিকারিকরা বলছেন, ওমিক্রনের BA.5.2 ‌উপপ্রজাতি হানা দিয়েছে শিয়ান শহরে। তাই সংক্রমণ বাড়ছে। যদিও প্রশাসন এখনও সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটতে রাজি নয়।

দিনকয়েক আগেও বেজিং ও সাংহাইতে কড়া কোভিডবিধি জারি ছিল। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বিধিনিষেধ শিথিল করা হয়। এখন সেখানে স্বাভাবিক জনজীবন। কিন্তু শিয়ানে সংক্রমণ বাড়তে থাকায় ফের আশঙ্কা তৈরি হয়েছে ওই দুই শহরকে ঘিরে। সাংহাইতে এখনও বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়ার প্রক্রিয়া চালু রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer