Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

চীনের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে জাতিসংঘে আইসিজে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ৫ এপ্রিল ২০২০

প্রিন্ট:

চীনের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে জাতিসংঘে আইসিজে

করোনা ভাইরাসের সংক্রমণ চীনের সুপরিকল্পিত ষড়যন্ত্র, তাই দেশটিকে শাস্তি হওয়া উচিত। জাতিসংঘের মানবাধিকার কমিশনে এমনই আবেদন জানাল আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ (International Council of Jurists) নামের লন্ডনের একটি সংগঠন। সংগঠনটির দাবি, করোনা ভাইরাস ছড়ানোর জন্য চীনের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। কারণ ওই দেশটি মানবতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করেছে।

আইসিজে’র সভাপতি আদিশ আগরওয়াল বলছেন, “এই ভাইরাস নিয়ন্ত্রণে চীন সরকারের অনিহার জন্য বিশ্বব্যপী মন্দার সৃষ্টি হয়েছে। এবং হাজার হাজার কোটি ডলারের লোকসান হচ্ছে। চীনের জন্যই গোটা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ চাকরি খোয়াচ্ছে।”

আগরওয়ালের মতে, এই ভাইরাস চীনের সব প্রদেশে ছড়ায়নি অথচ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এটা কীভাবে হল, সেই রহস্যের এখনও সমাধান হয়নি। আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ এক বিবৃতিতে জানিয়েছে, “যে করোনা ভাইরাসকে WHO মহামারি হিসেবে ঘোষণা করেছে, সেটি মূলত চীনের ষড়যন্ত্রের ফল। চীন নিজেকে বিশ্বে সুপারপাওয়ার হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই জৈব মারণাস্ত্রের সাহায্য নিয়েছে। চীন সরকারের এই ভাইরাস নিয়ন্ত্রণের অনিচ্ছা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক না করার জেরেই ভাইরাসটি মারক রূপ নিয়েছে।”

আদিশ আগরওয়ালের অভিযোগ চীন যে শুধু ভাইরাস ছড়িয়েছে তাই নয়, সেই সঙ্গে রাষ্ট্রসংঘের গাইডলাইনও ভঙ্গ করেছে। আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ জাতিসংঘের মানবাধিকার কমিশনের (UN Human Rights Council) কাছে অনুরোধ করেছে, তাঁরা যেন চীনকে এর জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেয় এবং মোটা অংকের জরিমানা করে।

উল্লেখ্য, করোনা নিয়ন্ত্রণে চীনের ভুমিকা নিয়ে প্রশ্ন এই নতুন নয়। এর আগে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনেন। ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তাতে গলদ আছে। আসল তথ্য চেপে গোটা বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা। এবার আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ আরও গুরুতর অভিযোগ আনল। সূত্র: সংবাদ প্রতিদিন 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer