Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চীনে করোনায় আক্রান্ত দুই হাজার চিকিৎসক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩১, ১৬ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

চীনে করোনায় আক্রান্ত দুই হাজার চিকিৎসক

ঢাকা : প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর মিছিলের মধ্যেই ভাইরাস মোকাবিলায় নতুন করে সঙ্কটে পড়েছে চীন। এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে প্রথম সারির প্রায় দুই হাজার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় আরও সতর্কতা অবলম্বন করা উচিৎ বলে মত বিশেষজ্ঞদের।

প্রতিদিনই আশঙ্কাজনকহারে বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আক্রান্তদের সেবায় দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন চিকিৎসাকর্মীরা। করোনা আক্রান্তদের সেবা করতে গিয়ে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন অসংখ্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীও। তারাও এখন কোয়ারান্টাইনে আছেন। করোনায় আক্রান্ত হয়ে বেশ কয়েকজন চিকিৎসক মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে গণমাধ্যম।

চীনের জাতীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে প্রায় দুই হাজার চিকিৎসাকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের প্রায় ৯০ শতাংশই হুবেই প্রদেশের। এরমধ্যে আবার শুধু ভাইরাসের উৎপত্তিস্থল উহানেই আক্রান্ত হয়েছেন ১১শ স্বাস্থ্যকর্মী।

১ কোটি দশ লাখ মানুষের উহান শহরে প্রায় ৪শ` হাসপাতাল ও ৬ হাজার কমিউনিটি ক্লিনিক রয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি হাসপাতালকে শুধু করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য নির্দিষ্ট করে দেয়া হলেও দিন দিন রোগীয় সংখ্যা বাড়ায় চাপ বাড়ছে হাসপাতালগুলোতে।

হাসপাতাল ও ক্লিনিকগুলোতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদির অপ্রতুলতায় হিমশিম খাচ্ছেন চিকিৎসক স্বাস্থ্যকর্মীরা। মাস্ক, প্রোটেক্টিভ স্যুট ও গ্লাসের অপ্রতুলতা ছাড়াও বিভিন্ন সীমাবদ্ধতার কথা স্বীকার করেছে উহান প্রশাসন।

তবে প্রয়োজনীয় সরঞ্জামাদি ফুরিয়ে যাওয়ার আগে থেকেই অসতর্কতার কারণে চিকিৎসকদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এজন্য করোনা প্রাদুর্ভাবের শুরুর দিকে ভাইরাস নিয়ে সরকারের গাফিলতিকেই দায়ী করছেন বিশ্লেষকরা। এ অবস্থায় করোনাভাইরাস মোকাবিলায় নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছে চীন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer