Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চিত্রশিল্পী মুর্তজা বশীর হাসপাতালে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ১৪ আগস্ট ২০২০

প্রিন্ট:

চিত্রশিল্পী মুর্তজা বশীর হাসপাতালে

চিত্রশিল্পী মুর্তজা বশীর অসুস্থ। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের মেডিকেল ইনটেনসিভ কেয়ার ইউনিটে (এমআইসিইউ) ভর্তি করা হয়েছে।বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পীর মেয়ে মুনীরা বশীর। তিনি জানান, হৃদরোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছেন তার বাবা।বাবার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন মুনীরা বশীর।

৮৮ বছর বয়সী এ চিত্রশিল্পীকে এর আগেও বিভিন্ন শারীরিক জটিলতা নিয়ে একাধিকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর ছেলে মুর্তজা বশীর ১৯৩২ সালের ১৭ অগাস্ট ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন তিনি।

বাংলাদেশে বিমূর্ত বাস্তবতার চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের দেয়াল, শহীদ শিরোনাম, পাখা ছাড়াও বেশকিছু উল্লেখযোগ্য চিত্রমালা রয়েছে।পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে তিনি কাজ করেছেন।

১৯৭৯ সালে প্রকাশিত হয়েছে তার লেখা উপন্যাস `আলট্রামেরিন`। মুদ্রা ও শিলালিপি নিয়েও তিনি গবেষণা করেছেন।চিত্রকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৮০ সালে একুশে পদক পান মুর্তজা বশীর; স্বাধীনতা পুরস্কার পান ২০১৯ সালে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer