Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চিকেন পট পাই তৈরি করবেন যেভাবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৮, ১৪ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

চিকেন পট পাই তৈরি করবেন যেভাবে

ঢাকা : বিকেলের নাস্তায় একটু ভিন্নতা আনতে বাসায় তৈরি করতে পারেন চিকেন পট পাই। এটি খুব সহজেই খুব কম সময়ের মধ্যেই বানিয়ে নেয়া যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এ রেসিপি।

উপকরণ :

আলু ছোট ছোট ডাইস আকারে কাটা-২ কাপ, গাজর স্লাইস করে কাটা-১ কাপ, বাটার-১ কাপ, পেঁয়াজ-২ কাপ, ময়দা-১ কাপ, লবণ ২ চা চামচ, শুকনো থাইম-১ চা চামচ, মরিচ কুঁচি-৩ চা চামচ, চিকেন ব্রথ-৩ কাপ, দুধ-১.৫ কাপ, বোনলেস চিকেন কিউব সিদ্ধ-৪ কাপ, ফ্রোজেন কর্ন-১ কাপ, ফ্রোজেন মটর- ১ কাপ, পাই ক্রাস্ট- ৪ শিট,

প্রণালি :

প্রথমেই ওভেন ৪২৫ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করে নিন। একটি সসপ্যান-এ আলু, গাজর দিয়ে তাতে সিদ্ধ হওয়ার জন্য পানি দিয়ে দিন। বলক উঠলে চুলার তাপমাত্রা কমিয়ে ৮-১০ মিনিট রান্না হতে দিন। হয়ে গেলে পানি ঝরিয়ে নিন।

একটি বড় প্যান-এ বাটার গরম করে নিন। পেঁয়াজ দিয়ে দিন, অল্প আঁচে রান্না করুন নরম না হওয়া পর্যন্ত। থাইম, মরিচ গুঁড়ো, লবণ দিয়ে দিন। চিকেন ব্রথ ও দুধ দিয়ে দিন। সব মিক্স করুন ঠিকমতো নেড়েচেড়ে। পুরো মিক্সচারটি ঘন না হয়ে আসা পর্যন্ত রান্না করুন। সব শেষে চিকেন, মটর, কর্ন ও আলুর মিক্সচার-টি দিয়ে দিন। চুলা থেকে নামিয়ে নিন।

একটি বাটিতে একটি পাই ক্রাস্ট নিয়ে তার উপর চিকেনের মিক্সচার ঢেলে দিন। এর উপর এবার অন্য আর একটি পাই ক্রাস্ট দিয়ে দিন। চারিদিক আঙ্গুল দিয়ে টিপে টিপে পুলি পিঠার মত জোড়া লাগিয়ে দিন। একটি ছুরি দিয়ে পাই-এর উপর ৪ টি কাটার দাগ দিন। ওভেনে এখন এটিকে ৩০-৪০ মিনিট বেক করুন।

যখন দেখবেন পাই এর ক্রাস্ট হাল্কা বাদামি হয়ে এসেছে তখনি বুঝবেন পাই অনেকটা হয়ে গিয়েছে। হয়ে গেলে নামিয়ে ফেলুন।

পরিবেশন করুন দারুণ স্বাদের চিকেন পট পাই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer