Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

চারদিনের সফরে শ্রীলঙ্কা যাচ্ছেন শ্রিংলা

India News Network

প্রকাশিত: ১৫:৫৫, ১ অক্টোবর ২০২১

প্রিন্ট:

চারদিনের সফরে শ্রীলঙ্কা যাচ্ছেন শ্রিংলা

নিউইয়র্কে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে লঙ্কান পররাষ্ট্রমন্ত্রী জি এল পেইরিসের বৈঠকের মাত্র দশদিন পর লঙ্কা সফরে যাচ্ছেন শ্রিংলা।

চারদিনের রাষ্ট্রীয় সফরে শ্রীলঙ্কা যাচ্ছেন ভারতীয় পররাষ্ট্র সচিব র্ষবর্ধন শ্রিংলা। আগামী ০২ থেকে ০৫ অক্টোবর অবধি দেশটিতে অবস্থান করবেন তিনি। এক বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ভারতীয় পররাষ্ট্র দপ্তর।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, “শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব অ্যাডমিরাল প্রফেসর জয়নাথ কলম্বজের আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব শ্রিংলা। তাঁর এই সফর দু দেশের মধ্যকার দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং সার্বিক সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে।”

শ্রিংলার এই সফরের মাধ্যমে দু দেশের মধ্যকার চলমান সকল দ্বিপাক্ষিক প্রকল্প এবং মহামারী মোকাবেলায় উভয় পক্ষের ঐক্যবদ্ধ প্রচেষ্টা নতুন গতি লাভ করবে বলেও আশাবাদ ব্যাক্ত করে পররাষ্ট্র দপ্তর। 

উল্লেখ্য, সদ্য শেষ হওয়া জাতিসংঘের ৭৬ তম সাধারণ অধিবেশনের এক ফাঁকে বৈঠক করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং লঙ্কান পররাষ্ট্রমন্ত্রী জি এল পেইরিস। তাঁদের সাক্ষাতের মাত্র দশদিন পর লঙ্কা সফরে যাচ্ছেন শ্রিংলা। 

প্রসঙ্গত, ভারতের সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে শ্রীলঙ্কার। ভারতের প্রতিবেশী প্রথম নীতির অন্যতম প্রধান মিত্র দ্বীপ রাষ্ট্রটি। ভারতের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও অর্থায়নে দেশটিতে ব্যাপক উন্নয়ন প্রকল্প বিদ্যমান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, লঙ্কা জুড়ে আবাসন প্রকল্প; রেললাইন আপগ্রেড এবং ট্র্যাক-লেইং; কেকেএস বন্দরের পুনর্বাসন; ডিকোয়ায় মাল্টি স্পেশালিটি হাসপাতাল; জাফনা সাংস্কৃতিক কেন্দ্র; মান্নারে তিরুকেতেশ্বরম মন্দির পুনরুদ্ধার; জরুরী অ্যাম্বুলেন্স সার্ভিস চালু সহ প্রভৃতি। 

তাছাড়া, বহুপাক্ষিক এবং আঞ্চলিক নানা ইস্যুতে উভয় রাষ্ট্র একে অন্যের প্রতি সমর্থন দিয়ে আসছে বহুদিন যাবত। দু দেশের মধ্যে উষ্ণ কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer