Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

চার নির্বাচন পর্যবেক্ষক সংস্থার বিষয়ে আওয়ামী লীগের আপত্তি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪৪, ১২ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চার নির্বাচন পর্যবেক্ষক সংস্থার বিষয়ে আওয়ামী লীগের আপত্তি

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে চার দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন বাতিল চেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এসব পর্যবেক্ষক সংস্থার বিরুদ্ধে দলীয় পক্ষপাতের অভিযোগ এনে উদ্বেগ প্রকাশ করেছে দলটি।

বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম এ কথা বলেন।

চারটি সংস্থার নিবন্ধন বাতিল চেয়ে তিনি বলেন, দেশের ১১৮টি নিবন্ধিত পর্যবেক্ষণ সংস্থার মধ্যে ৪টির বিষয়ে আমাদের কাছে মারাত্মক তথ্য রয়েছে। এদের কর্মকাণ্ড আমরা দীর্ঘদিন থেকেই দেখে আসছি। এরা একেবারেই দলীয়।

ডেমোক্রেসি ওয়াচ, খান ফাউণ্ডেশন, লাইট হাউজ ও বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ- এ চারটি সংস্থার নাম উল্লেখ করে তিনি বলেন, এদের অতীত মোটেও ভালো নয়। এ জন্য আমরা খুবই উদ্বিগ্ন যে এরা যদি পর্যবেক্ষণে থাকে বা তাদের কোনোভাবে নিয়ন্ত্রণ না করা হয়- তাহলে বিপর্যয় ঘটতে পারে।

তিনি বলেন, পর্যবেক্ষণ তারাই করতে পারবেন, যারা নিরপেক্ষ। কোনো রকম রাজনৈতিক দল ও আদর্শের সঙ্গে কোনো সম্পৃক্ততা থাকবে না। আদর্শের সঙ্গে মিল থাকতে পারে কিন্তু ওই রকম সরাসরি দলীয় কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থেকে করতে পারবে না। তবে জানিপপ সম্পর্কে আওয়ামী লীগের কোনো আপত্তি নেই বলে জানান তিনি।

তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াত হামলা করছে। এসব হামলার মূল লক্ষ্য হচ্ছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিষয়টি নিয়ে ইসিকে সতর্ক করেছেন বলেন মন্তব্য করেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন নিরপেক্ষ ও নির্মোহভাবে দায়িত্ব পালন করছে।

মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতা ঘটে। এর পরদিনই বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেন আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধিদল।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এইচ টি ইমাম। এ সময় তার সঙ্গে ছিলেন দলের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ড. সেলিম মাহমুদ প্রমুখ।

ইসির সঙ্গে মিটিং শেষে এইচ টি ইমাম বলেন, দেশের বিভিন্ন স্থানে আমরা সহিংসতা ও হামলার খবর পাচ্ছি। আর যেসব হামলা হচ্ছে তার বেশিরভাগই আওয়ামী লীগের ওপর হচ্ছে। ইতিমধ্যে দুজন কর্মী হত্যা করা হয়েছে। বেছে বেছে আক্রমণ করা হচ্ছে এটা মোটেও গ্রহণযোগ্য নয়। এই বিষয়টি আমরা কমিশনকে অবহিত করেছি।

তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলার কথা বলা হয়েছে। আমারা এ বিষয়ে তথ্য নিয়েছি। তিনি সেখানে গেছেন পুলিশকে কোনো খবরও দেননি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer