Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

চাঁদ দেখতে আধুনিক যন্ত্র কেনার সিদ্ধান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৪, ১১ জুন ২০১৯

প্রিন্ট:

চাঁদ দেখতে আধুনিক যন্ত্র কেনার সিদ্ধান্ত

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রাটের পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় আধুনিক যন্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এরই মধ্যে উদ্যোগ নিয়েছে। সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

এবার জাতীয় চাঁদ দেখা কমিটি গত ৪ জুন সন্ধ্যায় ঘোষণা দিয়েছিল ওই দিন দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে ঈদ হবে ৬ জুন। রাত ১১টার দিকে চাঁদ দেখার ঘোষণা দিয়ে বলা হয়, পরদিনই ঈদ হবে। এ নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে সংসদীয় কমিটির বৈঠকেও বিষয়টি আলোচনায় ওঠে।

কমিটির সভাপতি রুহুল আমীন মাদানী বলেন, শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে ভবিষ্যতে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ধরনের সমস্যা আর যাতে না হয় সেজন্য চাঁদ দেখার জন্য সনাতন পদ্ধতি থেকে আধুনিক পদ্ধতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছি। মন্ত্রণালয় এরই মধ্যে উদ্যোগ নিয়েছে বলে আমাদের জানিয়েছে।

আধুনিক যন্ত্র কী হবে সে বিষয়ে তিনি বলেন, চাঁদ দেখার জন্য টেলিস্কোপ থাকলেও তা আধুনিক নয়। এ লক্ষ্যে আধুনিক যন্ত্র কেনার পরিকল্পনা করেছে। রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, এইচ এম ইব্রাহিম, তাহমিনা বেগম ও রত্না আহমেদ অংশ নেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer