Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

চলছে দাবদাহ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ২৬ এপ্রিল ২০১৯

আপডেট: ০৯:২২, ২৬ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

চলছে দাবদাহ : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফেনি

ঢাকা : বৈশাখের দ্বিতীয় সপ্তাহে দেশে গরম থাকাটাই স্বাভাবিক। এটিই আবহমান বাংলার চিরায়ত আবহাওয়া পরিস্থিতি।কিন্তু বর্তমানে স্বাভাবিকের চেয়ে গড়ে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বেশি হওয়ায় জনজীবনে নাভিশ্বাস উঠেছে।

স্থানভেদে কোথাও সাত ডিগ্রি পর্যন্ত বেশি গরম অনুভূত হচ্ছে। এর সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে বাড়তি উষ্ণতা, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য যুক্ত হয়েছে।

নানা কারণে দক্ষিণ বঙ্গোপসাগরে ইতিমধ্যে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে; যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ইতিমধ্যে ঝড়টির নাম ‘ফেনি’ দেয়া হয়েছে।

প্রচণ্ড শক্তি সঞ্চয় করে ‘ফেনি’ ৪-৫ মে বাংলাদেশে আঘাত হানতে পারে। জলবায়ু বিশেষজ্ঞ ও আবহাওয়া বিভাগের (বিএমডি) কর্মকর্তারা এ তথ্য জানান।
নানান কারণে প্রায় সারা দেশেই দাবদাহ চলছে। বইছে লু হাওয়া। বাতাসের সঙ্গে যেন আগুনের হলকা পড়ছে। এ পরিস্থিতি আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে।

এ ভয়াবহ গরম থেকে দক্ষিণ বঙ্গোপসাগরে ইতিমধ্যে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে; যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঢাকা ও পার্শ^বর্তী এলাকায় মানবসৃষ্ট অত্যধিক কার্বন নিঃসরণ এবং প্রশান্ত মহাসাগরের আবহাওয়ার বিশেষ রূপ ‘এল নিনো মডোকি’র দাপট।

 

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer