Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৭ ইউনিটের মধ্যে ছয়টিরই উৎপাদন বন্ধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ১৭ অক্টোবর ২০২২

প্রিন্ট:

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৭ ইউনিটের মধ্যে ছয়টিরই উৎপাদন বন্ধ

ঘোড়াশাল তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সাতটি ইউনিটের মধ্যে ছয়টি ইউনিটেরই বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। সারা বছর ধরেই এই বিদ্যুৎউৎপাদন কেন্দ্রের ইউনিটগুলোতে যান্ত্রিক ত্রুটি লেগে থাকে। আজ সোমবার শুধু ৪ নম্বর ইউনিটের ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন দিয়ে চলছে এ তাপবিদ্যুৎ কেন্দ্র।

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবু বক্কর ছিদ্দিক সোমবার দুপুরে সমকালকে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত ৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি সাতদিন পর চালু করা গেলেও চালুর মাত্র ২ দিন পরই আবার ইউনিটটির বিয়ারিং নস্ট হয়ে ফের এর উৎপাদন বন্ধ হয়ে যায়।

ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী সমকালকে আরও জানান, ২-৩ দিনের মধ্যেই ইউনিটিতে বিদ্যুৎ উৎপাদন শুরুর সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ৩৬৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রের ৭ নম্বর ইউনিটটির যান্ত্রিক সমস্যা সমাধান করা হচ্ছে। এ মাসের ২৫ তারিখে বিদেশি এক্সপার্ট এসে চেক করবেন। পরে চলতি মাসের শেষ দিকে কিংবা আগামী মাসের ১ তারিখে এর বিদ্যুৎ উৎপাদন শুরু করা হবে।

আবু বক্কর ছিদ্দিক বলেন, ৩৬৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রের ৩ নম্বর ইউনিটটি আন্ডার ওভার হোল্ডিয়ে আছে, এটি চালু হতে সময় লাগবে। তাছাড়া বিদ্যুৎ কেন্দ্রের ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১ ও ২ নম্বর এবং ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৬ নম্বর ইউনিটের বিদ্যুৎ উৎপাদন একেবারে বন্ধ করে দেওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer