Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ঘোষণার দিন থেকে বেতন পাবেন সরকারি কলেজ শিক্ষকরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৬, ২৪ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঘোষণার দিন থেকে বেতন পাবেন সরকারি কলেজ শিক্ষকরা

ঢাকা : ঘোষণার দিন থেকেই বেতন পাবেন নতুন করে সরকারি হওয়া কলেজের শিক্ষকরা। আত্তীকরণের পর সরকারি শিক্ষক হিসেবে তারা আগের পাওনাও বুঝে পাবেন। তবে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সুবিধার আওতায় আগের উত্তোলিত অর্থের সঙ্গে সরকারি শিক্ষক হিসেবে প্রাপ্ত বেতনের সমন্বয় করা হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি করে স্কুল এবং একটি করে কলেজ সরকারি করার কার্যক্রম হাতে নেওয়া হয়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে দেশে এ পর্যন্ত ৫৯৯টি কলেজ সরকারি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সরকারি ঘোষণার পর নির্ধারিত প্রক্রিয়ায় প্রতিষ্ঠানগুলো সরকারি করার কাজ সম্পন্ন হবে। এরপর ২০১৮ সালের আত্তীকরণ বিধিমালা অনুযায়ী, প্রক্রিয়া মেনে কলেজ শিক্ষকদের আত্তীকরণ করা হবে। এরপর শিক্ষকরা সরকারি কর্মকর্তা হিসেবে বিবেচিত হবেন এবং সরকারি শিক্ষক হিসেবে তারা বেতন উত্তোলন করবেন। নিয়ম অনুযায়ী, আত্তীকরণ পর্যন্ত যে বেতন-ভাতা উঠিয়েছেন এমপিওভুক্ত শিক্ষকরা, সেই পরিমাণ অর্থ ফেরত দিয়ে সরকারি শিক্ষক হিসেবে ধার্য বেতন গ্রহণ করবেন। তবে এমপিওভুক্ত শিক্ষকরা যে বেতন আগে উত্তোলন করেছেন, তার সঙ্গে সমন্বয় করে শিক্ষকদের বেতন ওঠাতে হবে বলে জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer