Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

ঘরোয়া উপায়েই মিলবে পিঁপড়ার স্থায়ী সমাধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৮, ১৮ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ঘরোয়া উপায়েই মিলবে পিঁপড়ার স্থায়ী সমাধান

ঢাকা : শীত কাটতেই গা ঝাড়া দিয়েছে পিঁপড়ার দল। চিনির কৌটা থেকে শুরু করে বাড়ির আনাচে কানাচের কোনও ছিদ্র, কোনও জায়গাই পিঁপড়ের হামলা থেকে মুক্ত নয়। চিনির কৌটোকে পিঁপড়ের হাত থেকে বাঁচাতে না হয় বায়ুনিরোধক পাত্র বা প্যাকেটে পুরে রাখলেন, কিন্তু ঘরের কোণায় কোণায় পিঁপড়ার হানা রুখবেন কী করে?

বাজারচলতি পিঁপড়া মারার বিষ বা স্প্রে তে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে। বাড়িতে শিশুরা থাকলে তা ব্যবহারেও নানা সাবধানতা অবলম্বন করতে হয়। অনেকের আবার এই ধরনের স্প্রে-তে অ্যালার্জিও হয়। পেস্ট কন্ট্রোলের ক্ষেত্রে খরচও বেশি ও স্থায়ী সমাধানও হয় না।

তা ছাড়া যে কোনও প্রাণীকেই প্রাণে মেরে না ফেলে যদি তাড়িয়ে দিতে পারলেই সমস্যার সমাধান হয়ে যায়, তা হলে মন্দ কী! জানেন কি, ঘরোয়া কোন কোন উপায়ে অবলম্বন করলে পিঁপড়া মোটেই ঘেঁষবে না বাড়িতে?

তেজ পাতা: পিঁপড়া আনাগোনা বেশি এমন জায়গায় তেজ পাতা গুঁড়া করে ছড়িয়ে দিন। গরম তাওয়ায় শুকনা করে ভেজে নিলে তেজ পাতা গুঁড়া করতে সুবিধা হবে। একান্তই তা না পারলে, কয়েক টুকরো তেজ পাতা কুঁচিয়ে ছড়িয়ে দিন ওই সব জায়গায়। পিঁপড়ে তেজ পাতার গন্ধ সহ্য করতে পারে না। ফলে সমস্যা এড়ানো সহজ হবে।

দারচিনি ও লবঙ্গ: চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিলেও কাজ হয়। একই কাজ করতে পারেন পিঁপড়া আক্রান্ত অঞ্চলেও। লবঙ্গ ও দারচিনির গুঁড়া কিংবা গোটা দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে দিন সে সব জায়গায়। সহজেই দূর হবে পিঁপড়া। তবে দিন কয়েক বাদে বাদে গন্ধ কমে এলেই বদলে ফেলুন এ সব।

লেবুর খোসা: লেবুর গন্ধ পিঁপড়েদের ঘোরতর অপছন্দ। তাই তাদের ঘায়েল করতে লেবুর খোসার শরণ নিন। এক টুকরো খোসা রেখে দিন চিনির পাত্রে বা পিঁপড়ে আছে এমন জায়গায়। গন্ধ কমলে বদলে দিন। এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই পরিত্রাণ মিলবে পিঁপড়ের হাত থেকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer