Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঘরে বসেই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৩, ৯ জানুয়ারি ২০২০

আপডেট: ০৯:৩৯, ৯ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ঘরে বসেই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট

ঢাকা : আর্থিক খাতের গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ই-কেওয়াইসি নীতিমালা জারি করেছে। এর আওতায় এখন থেকে নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে যেকোনো ব্যক্তি মাত্র পাঁচ মিনিটেই ব্যাংক হিসাব, পুঁজিবাজারের বিও হিসাব ও বীমা পলিসি খুলতে পারবেন।

এতে গ্রাহকপ্রতি হিসাব খোলা ও কেওয়াইসি সংরক্ষণের খরচ প্রায় ৫০ থেকে ৮০ শতাংশ কমে যাবে। গতকাল বুধবার বিএফআইইউ থেকে নীতিমালাটি সার্কুলার আকারে জারি করে রিপোর্ট প্রদানকারী সব সংস্থার কাছে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ই-কেওয়াইসির মাধ্যমে ব্যাংক বা আর্থিক সেবা গ্রহণে হিসাব খোলা, পুঁজিবাজারের বিও হিসাব খোলা এবং বীমাসংক্রান্ত পলিসি খোলার বিদ্যমান প্রক্রিয়া আরো দ্রুত ও সহজে সম্পন্ন করা সম্ভব হবে। গ্রাহক হয়রানি ও ব্যয় কমবে। নীতিমালা অনুযায়ী, পাঁচটি ধাপে ই-কেওয়াইসি প্রক্রিয়া অনুসরণ করে একজন গ্রহক আর্থিক হিসাব খুলতে পারবেন। আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে অথবা আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা বা এজেন্টের বাসায় উপস্থিত হয়ে অথবা ঘরে বসে নিজে নিজেই হিসাব খুলতে পারবেন গ্রাহকরা। সম্প্রতি সরকার কর্তৃক ‘মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক জাতীয় কৌশলপত্র’ প্রকাশিত হয়েছে। ওই কৌশলপত্রের স্ট্র্যাটেজি নম্বর-০৮ এর অ্যাকশন আইটেম নম্বর-০৯ এ রিপোর্টিং সংস্থাগুলোর জন্য ডিজিটাল কেওয়াইসি বা ই-কেওয়াইসি আগামী ডিসেম্বরের মধ্যে বাস্তবায়নের জন্য বিএফআইইউকে দায়িত্ব দেওয়া হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer