Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বছরে একাধিকবার বাড়ানো-কমানো যাবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১১, ২০ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বছরে একাধিকবার বাড়ানো-কমানো যাবে

বছরে একাধিকবার গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানির মূল্য বাড়ানো-কমানো যাবে- এমন বিধান করতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন সংশোধনের লক্ষ্যে জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল- ২০২০’ পাসের সুপারিশ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদ ভবনে বৈঠকে এই সুপারিশ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, মো. আলী আজগর, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর ও বেগম নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে বিলটি নিয়ে আলোচনা শেষে কতিপয় সংশোধনীসহ বিলটি পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন উপস্থাপনের সিদ্ধান্ত নেয়া হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

গত ২৩ জুন জাতীয় সংসদে অষ্টম অধিবেশনে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে এক মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এর আগে গতবছরের ডিসেম্বরে বিলটি মন্ত্রীসভায় অনুমোদন দেয়া হয়।

বিলে বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশ দ্বারা, প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। এই বিধান কার্যকর হলে এনার্জি রেগুলেটরি কমিশন বছরে এক বা একাধিকবার বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রলসহ জ্বালানির দাম পরিবর্তন করতে পারবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer