Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

গোপালগঞ্জে ১৫ হাজার তালবীজ রোপণ কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০১, ৭ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

গোপালগঞ্জে ১৫ হাজার তালবীজ রোপণ কর্মসূচি শুরু

ছবি: বহুমাত্রিক.কম

‘তালগাছে প্রকৃতি সাজাই জীবন বাঁচাই’ স্লোগানে গোপালগঞ্জে ১৫ হাজার তাল বীজ রোপণ কার্যক্রম শুরু করেছে দুটি সামাজিক সংগঠন। মঙ্গলবার জেলা সদরের রঘুনাথপুর দীননাথ উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের শুভ সূচনা করেন বিশিষ্টজনরা।

পরিবর্তিত জলবায়ুর নানা অভিঘাত মোকাবেলায় সরকারঘোষিত কার্যক্রমে সংহতি জানিয়ে দেশপ্রেম সোসাইটি ও বাংলাদেশ ইতিহাস ঐতিহ্য কেন্দ্র যৌথভাবে এই কর্মসূচি হাতে নেয়। দেশপ্রেম সোসাইটির সভাপতি কবি সেলিম রেজা জানান, বেদগ্রাম থেকে বর্নি খেয়াঘাট পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার, গুয়াধানা থেকে গোপালপুর রাস্তায় ২ কিলোমিটার, রঘুনাথপুর টাবুরাঘাট থেকে কাঠি বাজার পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার ও মাঝিগাতি হতে বাবুরগাতি হয়ে রঘুনাথপুর উলুর মোড় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় মোট ১৫ হাজার তাল বীজ রোপণ কর্মসূচি হাতে নিয়েছি আমরা। এদিন আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু হলো।

তিনি বলেন, ‘ গ্রামীণ ঐতিহ্যের অবধারিত অনুষঙ্গ তালগাছ কেবল প্রাকৃতিক সৌন্দের্যই বর্ধন করে না, বজ্রপাত রোধে ও প্রকৃতি রক্ষায় অনন্য ভূমিকা রাখে। দূর্যোগ মোকাবেলায় যেমন ঝড়-তুফান, টর্নেডো বাতাস প্রতিরোধ ও মাটির ক্ষয়রোধে তালগাছের জুড়ি নেই। পরিবর্তিত জলবায়ুর যেসব অভিঘাত এখন ক্রমেই দৃশ্যমান হয়ে উঠছে, তাতে তালগাছের মতো প্রকৃতিবন্ধুর সংখ্যা বৃদ্ধি অপরিহার্য। এমন ভাবনা থেকেই আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।’

সেলিম রেজা বলেন, ৩০ থেকে ৪০ ফুট লম্বা এ গাছ কমবেশি ১০০ থেকে ১৮০ বছর পর্যন্ত বাঁচে। আসুন আমরা প্রত্যেকে প্রতিটা বাড়িতে কমপক্ষে ২টা করে তালগাছের আঁটি রোপণ করে প্রকৃতি সুরক্ষায় ভূমিকা রাখি।

মঙ্গলবার ১৫ হাজার তাল বীজ রোপণ কর্মসূচির উদ্বোধনী আয়োজনে যোগ দিয়ে জনসচেতনতা তৈরি এ কার্যক্রমে সংহতি জানান, গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইলিয়াছুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মনোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা শেখ সেকান্দার আলীসহ স্থানীয় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এছাড়া কর্মসূচিতে যোগ দিতে বেশি করে তাল বীজ রোপণের আহ্বান জানান বাংলাদেশ আওয়ামীলীগের উপ-কমিটির সদস্য শওকত হোসেন খান মনির, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গোপালগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মনীন্দ্রনাথ বাড়ৈসহ স্থানীয় বিশিষ্টজনরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি কবি সেলিম রেজা। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer