Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের বাতিল করতে পারবে না জামুকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০১, ৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:১৯, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের বাতিল করতে পারবে না জামুকা

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাইয়ের পরও আর বাতিল করতে পারবে না বলে নির্দেশনা জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

হাইকোর্ট এই রায়ে উল্লেখ করেন, গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদেরকে সাব কমিটির মাধ্যমে যাচাই-বাছাই করে তাদের গেজেট বাতিলের সিদ্ধান্ত নেয়ার কোন এখতিয়ার জামুকার নেই। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২ এর ৭ ধারায় অর্পিত ক্ষমতা বলে গেজেট বাতিলের কোন অধিকার জামুকার নেই। সে কারণেই ২০১৬ সালের ৭ এপ্রিল সিদ্ধান্তটি বাতিল করা হলো। ‌‌

২০০৩ সালে সরকার গঠিত একটি ৭ সদস্যের একটি যাচাই-বাছাই কমিটি ৪৭২ জন মুক্তিযুদ্ধের তালিকা প্রণয়ন করেন। উক্ত কমিটির সুপারিশের আলোকে পরবর্তীতে ২০০৫ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় রিট আবেদনকারী ২২ জন নৌ-কমান্ডোকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করে। মন্ত্রণালয় এই ২২ জন নৌ-কমান্ডোকে মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি স্বরূপ রাষ্ট্রীয় সম্মানী ভাতা প্রদান করে আসছে।

কিন্তু কিছু অতি উৎসাহী ব্যক্তির স্বেচ্ছাচারী কর্মকাণ্ডের কারণে ঐ নৌ-কমান্ডো মুক্তিযোদ্ধাদেরকে আবারো যাচাই-বাছাই এর আওতায় আনা হয় এবং তার প্রেক্ষিতে ২২ জন রিট আবেদনকারীসহ ২৪ জন নৌ-কমান্ডো মুক্তিযোদ্ধার জন্য ২০১৬ সালের ৭ এপ্রিল (৩৫ তম সভায়) জামুকা একটি সিদ্ধান্ত গ্রহণ করে।

মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৩৫ তম সভার ৭ এপ্রিল ২০১৬ সংশ্লিষ্ট ওই সিদ্ধান্তটি বাতিল করে রায় দেন হাইকোর্ট।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer