Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

গুম, খুন ও ডিজিটাল নিরাপত্তা আইনে জোর ব্যাচেলেটের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১২, ১৪ আগস্ট ২০২২

প্রিন্ট:

গুম, খুন ও ডিজিটাল নিরাপত্তা আইনে জোর ব্যাচেলেটের

গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধীদলীয় সদস্যদের গ্রেপ্তার, গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা, ৫৭ ধারা ও ডিজিটাল নিরাপত্তা আইন, নারী ও শিশুর নিরাপত্তাহীনতা, তৃতীয় লিঙ্গের শিশুদের শিক্ষা, রোহিঙ্গাদের শিক্ষা, নারী শিক্ষা, এসিড সন্ত্রাস, এবং বিভিন্ন ধরনের বৈষম্যের ওপর গুরুত্ব দেয়ার মধ্য দিয়ে ঢাকায় চারদিনের সফর শুরু করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

দিনভর সরকারের চারমন্ত্রীর (পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন এবং শিক্ষামন্ত্রী) সঙ্গে বৈঠকে ব্যাচেলেট অন্তত মানবাধিকার বিষয়ক অর্ধশতাধিক ইস্যু নিয়ে আলোচনা হয়। এসব ইস্যুতে বাংলাদেশের জবাবে মিশেল ব্যাচেলেট সন্তুষ্ট বলে জানিয়েছেন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা। তবে সরকারের তরফে এমন সন্তুষ্টির কথা জানানো হলেও ব্যাচেলেটের তরফ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা রবিবার (১৪ আগস্ট) ভোরের কাগজকে বলেন, পৃথক পৃথক ইস্যু নিয়ে চার মন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। এরমধ্যে আইনমন্ত্রীর সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন ও মানবাধিকারের বেশ কয়েকটি ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনী আনতে যে কমিটি হয়েছে সেটির কথাও তুলে ধরেছেন তিনি। পাশাপাশি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশ যা যা বলে আসছিল তার কতটুকু বাস্তবায়িত হয়েছে তাও আইনমন্ত্রী ব্যাচেলেটকে জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে এসে এখানকার পরিস্থিতি দেখে ও বোঝে ব্যাচেলেট সন্তুষ্ট। ওই কর্মকর্তার মতে, আলোচনায় মানবাধিকার নিয়ে বাংলাদেশ সরকারের পদক্ষেপে মিশেল যেমন খুশি হয়েছেন তেমনি আমরাও এই সফরকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। কিন্তু কেন এই গুরুত্ব তা তিনি বলেন নি।

এর আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট রবিবার সকাল ১০টা ২০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এরপরে তারা রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠকে বসেন।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা আগে হলেও এখন নেই। বিচারবহির্ভূত হত্যার বিষয়ে কোনো তথ্য পেলে সরকার তা তদন্ত করবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিচারবহির্ভূত হত্যার বিষয়ে তারা বলেনি। আমরা নিজে থেকে বলেছি। এ রকম বলা হয়েছে যে, কিছু লোককে কিলিং করা হয়েছে। আমাদের এখানে আগে হতো- ২০০০, ২০০৩ ওই সময়ে। বিচারবহির্ভূত হত্যার বিষয়ে আমরা কোনো তথ্য পেলে তদন্ত করা হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer