Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

গিনেস বুকে ঢাকা পরিচ্ছন্নতা অভিযান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৪, ২৪ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গিনেস বুকে ঢাকা পরিচ্ছন্নতা অভিযান

ঢাকা : দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) আয়োজিত ‘ঢাকা পরিচ্ছন্নতা অভিযান` গিনেস বুকের রেকর্ডসে স্থান পেয়েছে। সোমবার এ সংক্রান্ত একটি সনদ মেয়র সাঈদ খোকনের হাতে তুলে দিয়েছে গিনেস বুক কর্তৃপক্ষ।

রেজিস্ট্রেশন অনুযায়ী প্রায় ৩০ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করলেও কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ১৫ হাজার ৩১৩ জন। বিশ্বরেকর্ড গড়তে এজন্য দরকার ছিল পাঁচ হাজার ৫৮ জনের রেজিস্ট্রেশন।

এ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন, ডিএসসিসির নিজস্ব পরিচ্ছন্নতাকর্মী, কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি বিভিন্ন সেবা সংস্থা, স্কুল-কলেজ, সরকারি, বেসরকারি, আধাসরকারি প্রতিষ্ঠান, সামাজিক ও পেশাজীবী সংগঠন, রাজনৈতিক দলের কর্মীসহ সাধারণ নগরবাসী অংশগ্রহণ করেছেন।

রেজিস্ট্রেশনকালে পরিচ্ছন্নতা কাজে অংশ নেওয়ার জন্য সবার হাতে একটি করে ঝাড়ু, মাথায় ক্যাপ ও মুখে মাস্ক দেওয়া হয়। ঝাড়ুর সঙ্গে একটি বারকোড ও হাতে নির্দিষ্ট যন্ত্রবিশেষ দেওয়া হয়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ ড্রোন, স্যাটেলাইট ও লাইভ ভিডিওসহ তাদের নিজস্ব পদ্ধতিতে উপস্থিতি গণনা করে। ওইদিন সকাল ৯টায় এ পরিচ্ছন্নতা কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছিলেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন জানান, পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়তে প্রতীকী কর্মসূচি পালন করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গত ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তিতে ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে ওই কর্মসূচি পালন করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer