Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

গাজীপুরে স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় অবদান রাখছে ডিএসকে

সৈয়দ মোকছেদুল আলম, যুগ্ম সম্পাদক

প্রকাশিত: ০১:৪০, ১৬ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০১:৪৭, ১৬ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

গাজীপুরে স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় অবদান রাখছে ডিএসকে

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর মহানগরীর সিংহভাগ এলাকায় তেমন উন্নয়ন ঘটেনি। ২০১৩ সালে নবগঠিত এ সিটি করপোরেশন এলাকা জলাবদ্ধতা, বেহাল যোগাযোগ, বর্জ্য ও পয়ঃনিষ্কাশনের অব্যবস্থপনার সমস্যায় জর্জড়িত ছিল।

এরপর নির্বাচিত মেয়র বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অধ্যাপক এম এ মান্নান বিভিন্ন মামলায় জড়িয়ে পড়েন্। অসুস্থতার কারণে শারীরিকভাবেও কর্মচাঞ্চল্যের জোয়ার-ভাটায় প্রত্যাশিত উন্নয়নে জোরালো ভূমিকা রাখতে পারেননি। 

আগে পরে মিলিয়ে গড়পরতা দু’বছরের মত দায়িত্ব পালন করতে পেরেছেন সাবেক প্রতিমন্ত্রী এই মেয়র। বিরোধীদলের মেয়র হিসেবে রাজনৈতিক প্রতিপক্ষের দ্বারা নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতেই তাঁর পর হয়ে গেছে বাকি তিন বছর। আওয়ামী লীগের প্যানেল মেয়র আসাদুর রহমান কিরন দীর্ঘসময় সিটিভবন নিয়ন্ত্রণ করেছেন। তাঁর সময়ে নাগরিক উন্নয়নের চেয়ে ব্যক্তির অস্বাভাবিক উন্নয়ন ঘটার বিষয় প্রত্যক্ষ করেছেন বিতশ্রদ্ধ নগরবাসী।

দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বচিত হন গাজীপুর মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম। দায়িত্ব গ্রহণের পর আনুষ্ঠানিকভাবে প্রথম কার্যদিবসে সাংবাদিদের সাথে তিনি মহানগরীর সমস্যাদি ও তা সমাধানে তার পরিকল্পনার বিষয় নিয়ে মতবিনিময় করেন। এ সময় তিনি উষ্মার সাথে অভিযোগ উত্থাপন করে বলেন, আসাদুর রহমান কিরন কোনও টেন্ডার ছাড়াই ৭০ কোটি টাকা তুলে নিয়েছেন।

সিটি করপোরেশন ২৩৬ কোটি টাকা দেনার ভার বইছে। বিগত তিন বছরের সিংহভাগ কাজসহ প্রথম কর্মদিবসে মধাহ্ন বিরতির আগেই ৯ শ’ ফ্ইালে তিনি স্বাক্ষর করেছেন।
এ অবস্থায় শিল্প অধ্যুষিত গাজীপুর মহানগরীকে পরিবেশ দূষণ থেকে রক্ষা এক কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই হতাশাজনক পরিস্থিতির মাঝে আলোক বর্তিকার মতই নজর কাড়ে ‘দুঃস্থ স্বাস্থ্য উন্নয়ন কেন্দ্র সংক্ষেপে “ডিএসকে” নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থার কার্যক্রম।

সরেজমিন ঘুরে প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তি ও সুবধাভোগীদের সাথে কথা বলে জানা যায়, মহানগরীর ২২ নং ওয়ার্ডের বাংলাবাজার একটি বন এলাকা। অত্যন্ত খারাপ যোগাযোগ ব্যবস্থার মধ্যে এ এলাকায় অসংখ্য শিল্প-কলকারখানা গড়ে উঠেছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম কিনার ছোঁয়া ওই এলাকায় লক্ষাধিক লোক বাস করে। শিল্প কারখানার সংখ্যা ৬৭টি। শিক্ষা প্রতিষ্ঠান ২৩টি। শ্রমিক শ্রেণির অনুন্নত জীবনযাত্রার পরিবেশ বিরাজমান। অধিকাংশ বাড়িতে টয়লেট নেই।

থাকলেও কাচা- নোংরা, স্বাস্থসম্মত নয়। প্রকৃতির ডাকে সাড়া দিলে ভরসা নির্জন শাল গাজারির বন। এই এলাকায় কিছু স্বাস্থসম্মত উন্নত টয়লেট নির্মাণ করে দিয়েছে ডিএসকে। নিরাপদ পানির জন্য গভীর ও অগভীর নলকূপ স্থাপন করেছে। খাবার আগে ও টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে হাত ধোয়ার আবশ্যকতা ও উপকারিতা কী- শিখিয়েছে ডিএসকের কর্মীরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যসম্মত টয়লেট ও মেয়েদের জন্য হাইজেনিক স্বাস্থ্য চর্চার শিক্ষা ও তার ব্যবহারিক সুব্যবস্থাও হয়েছে তাদের দ্বারাই।

কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নেও চোখে পড়ার মত কাজ করেছে সংস্থাটি। এসব সুবিধা পেয়ে স্বাস্থ্যগত ও মানসিক উন্নতি ঘটছে নিন্ম অয়ের মানুষের। শ্রমিক ও তাদের শিক্ষার্থী-সন্তানরা অসুখে ভোগছে কমমাত্রায়। ফলে শিল্প কারখানা ও শিক্ষাপ্রতিষ্ঠানে হাজিরা ও উপস্থিতির হার বাড়ছে। আর্থিকভাবে লাভবান হচ্ছেন সুবিধাভোগী পরিবারগুলো।

এই প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি, সমস্যা ও উত্তরণের উপায় নিয়ে ১৫ সেপ্টেম্বর স্থানীয় সাংবাদিদের সাথে মত বিনিময় করেন ডিএসকের কয়েক কর্মকর্তা। বাংলাবাজার প্রকল্প পরিচালক আজিজুল হক জানান, এই এলাকায় ডিএসকে ২০১৬ সালের নভেম্বর থেকে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে। প্রায় দুবছর সময়ের মধ্যে শতকরা ৭০-৭৫ ভাগ লক্ষ্য অর্জিত হয়েছে। ২০২০ সালে এ প্রকর্পের কাজ শেষ হবে। রাজধানী ঢাকার মিরপুর ও সাভার শিল্প এলাকায়ও ডিএসকের কার্যক্রম চলমান।

তিনি আরও জানান, এইচ. এম ফাউন্ডেশন নামক একটি ক্রেতা প্রতিষ্ঠান প্রকল্প বাস্তবয়নের অর্থ সহায়তা দিচ্ছে। সহযোগি হিসেবে কাজ করছে ‘ওয়াটার এইড’। তিনি জানান, এই এলাকায় ড্রেনেজ ও পয়ো:নিষ্কাশন ব্যবস্থা নাই। বর্জ্য অপসারণ ব্যবস্থার উন্নয়ন না হলে পরিবেশ ও স্বাস্থ্য নিরাপত্তা বিঘ্নিত হবে। ডিএসকে প্রাথমিকভাবে নির্দিষ্ট এলাকায় এ সবের উন্নয়ন ঘটাতে কাজ করছে। মূলত এটা করার দায়িত্ব সিটি করপোরেশন কর্তৃপক্ষের।

সিটি করপোরেশন কর্তৃপক্ষ, শিক্ষা বিভাগ ও স্থানীয় প্রশাসনের সাথে ডিএসকে সার্বিক উন্নয়নের লক্ষ্যে এ্যাডভোকেসি প্রোগ্রাম অব্যহত রয়েছে। তিনমাস অন্তর সাংবাদিকদের সাথে মতবিনিময় করাও চলমান কর্মসূচির অংশ। ডিএসকের কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন হলে অন্যান্য এলাকায় এর ইতিবাচক সাড়া পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় স্থানীয একটি হোটেলে আয়োজিত মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন প্রকল্প কমিটির সদস্য সাংবাদিক ইকবাল আহমেদ সরকার ও ডিএসকের ‘ওয়াশ ফর কমিউনিউনিটি ডেভলপমেন্ট ইন বাংলাবাজার প্রোজেক্ট” এর কমিউনিটি ডেভলপমেন্ট অফিসার মোঃ মাহবুবুর রহমান। আরও উপস্থিত ছিলেন এ প্রকল্পের ট্রেনিং এন্ড ডকুমেন্টেশন অফিসার রতœা রানী দাস।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer