Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

গাজীপুরে প্রতিমা ভাংচুরের ঘটনায় আটক ২০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৪, ১৫ অক্টোবর ২০২১

প্রিন্ট:

গাজীপুরে প্রতিমা ভাংচুরের ঘটনায় আটক ২০

গাজীপুর মহানগরের কাশিমপুর বাজার এলাকায় বৃহস্পতিবার তিনটি মন্দিরে প্রতিমা ভাংচুর করেছে দূর্বৃত্তদল। এ ঘটনায় এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছে। হামলাকারীদের ভয়ে বাজারের দোকানপাট বন্ধ রয়েছে। প্রতিবাদে হিন্দু ধর্মাবলম্বীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে। পুলিশ অভিযান চালিয়ে আশপাশের এলাকা থেকে ২০ জনকে আটক করেছে।

কাশিমপুর বাজারের শত বছরের পুরানো শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও কাশিমপুর পুজা উদযাপন কমিটির সভাপতি বাবুল রুদ্র জানান, বৃহস্পতিবার সকালে পূজারীরা মন্দিরে পূজা-অর্চনা করছিলেন। সকাল ৭টার দিকে কিছু বুঝে ওঠার আগেই তিন শতাীধক লোক লাঠিসোঁটা নিয়ে শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দিরে ঢুকে হামলা চালায়। এবং মন্দিরের লক্ষ্মী ও অসুরের প্রতিমা ভাংচুর করে চলে যায়। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ ঘটনার আধাঘন্টা আগে সকাল সাড়ে ৬টার দিকে তিন শতাধিক লোক কাশিমপুর পশ্চিমপাড়া এলাকার ব্যবসায়ি সুবল দাসের পারিবারিক মন্দিরে এবং স্থানীয় পালপাড়া সার্বজনীন মন্দিরে হামলা চালায়। এসময় হামলাকারীরা মন্দিরের প্রতিমাগুলো ভাংচুর করে। সুবল দাসের মন্দিরের প্রতিমা দুর্বৃত্তরা উল্টে ফেলে দেয়। কাশিমপুর বাজারের মন্দিরে হামলার সময় কমিটির লোকজন একজনকে আটক করে পুুলিশে হস্তান্তর করে। খবর পেয়ে পুলিশ আশপাশের এলাকায় অভিযান চালিয়ে মোট ২০ জনকে আটক করে।

একাধারে তিনটি মন্দিরে হামলা হওয়ার ঘটনায় হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ ঘটনার প্রতিবাদে সকাল সাড়ে ৯টার দিকে স্থানীয় ও জেলার হিন্দু সম্প্রদায়ের লোকজন গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে হামলাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে।

খবর পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শনে যান। এছ্ড়াা গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্টোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, কোনাবাড়ি জোনের সহকারী পুলিশ কমিশনার বেলাল হোসেন ও গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (অপরাধ) মো. জাকির হাসান সহ স্থানীয় সিটি কাউন্সিলরগণ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, এ ঘটনার আগে বুধবার রাতে মন্দিরের নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশের পাশাপাশি সার্বক্ষণিক আনসার সদস্য মোতায়েনের জন্য আনসার বাহিনীর জেলা কর্মকর্তাকে চিঠি দেয়া হয়। ঘটনাস্থল পরিদর্শন করে জানতে পেরেছি আনুমানিক ৪০০ থেকে ৫০০ লোক ওই মন্দিরে হামলা চালিয়ে ভাংচুর করেছে।

গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (অপরাধ) মো. জাকির হাসান জানান, হামলাকারীরা তিনটি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুর করেছে। এরমধ্যে একটি মন্দিরের সবগুলো প্রতিমা ভেঙ্গে ফেলেছে। অন্য দুইটির আংশিক প্রতিমা ভাংচুর করেছে। পুলিশ সদস্য উপস্থিত থাকলেও হামলাকারীদের চেয়ে সংখ্যায় নগন্য থাকায় তারা সামাল দিতে পারেননি। শতাধিক হামলাকারী লাঠিসোঁটা নিয়ে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুর করেছে।

তিনি আরো জানান, হামলার ঘটনায় ২০ জনকে আটক করা হয়েছে। অন্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে। ওই ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer