Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

গরিব দেশগুলোকে টিকা সহায়তায় ৪ সংস্থার ওয়েবসাইট চালু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৪, ৩১ জুলাই ২০২১

প্রিন্ট:

গরিব দেশগুলোকে টিকা সহায়তায় ৪ সংস্থার ওয়েবসাইট চালু

মমহামারি করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও থামছে না সংক্রমণের গতি। এখন পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৪২ লাখ ২৩ হাজার। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৭৯ লাখ।

এদিকে গরিব দেশগুলোকে টিকা সহায়তা দিতে ৪ সংস্থার ওয়েবসাইট চালু করেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), বিশ্ব ব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও ) এবং বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রধানরা মিলে করোনাভাইরাসের টিকার তথ্য সংবলিত একটি ওয়েবসাইট চালু করেছে। ৩০ জুলাই এ ওয়েবসাইট চালু করেন তারা।

মহামারি করোনা মোকাবিলায় কোভিড-১৯ এ টিকা সংক্রান্ত তথ্যের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। ডব্লিউটিও-এর ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি উন্নয়নশীল দেশের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন, থেরাপিউটিকস এবং ডায়াগনস্টিকসের ওপর টাস্কফোর্সের একটি উদ্যোগ, যা ভ্যাকসিন উৎপাদন ও ডেলিভারিতে বাধা সনাক্ত ও সমাধানের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। গত ৩০ জুন এ টাস্কফোর্সের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

ওয়েবসাইট টিকাকরণের হার এবং দেশ, অঞ্চল ও আয়ের স্তর ভেদে টিকা, ডায়াগনস্টিকস ও থেরাপিউটিকসের ক্রয় ও বিতরণ সম্পর্কিত তথ্যগুলো সরবরাহ করবে। এর তথ্য বিভাগ ব্যবহারকারীদের কোভিড-১৯ সম্পর্কিত চারটি আন্তর্জাতিক সংস্থার কার্যক্রম ও উদ্যোগ সম্পর্কে জানাবে।

এর উদ্বোধন উপলক্ষে চার সংস্থার প্রধান- ক্রিস্টালিনা জর্জিয়েভা (আইএমএফ), ডেভিড মালপাস (বিশ্বব্যাংক), ড. তেদরোস আধানোম গেব্রেয়াসুস (ডব্লিউএইচও) এবং ড. এনগোজি ওকনজো-ইওয়ালা (ডব্লিউটিও) যৌথ বিবৃতি দিয়েছেন। এতে তারা বলেছেন, `আমরা উন্নয়নশীল বিশ্বের মানুষের কাছে কোভিড-১৯ টিকা, করোনা পরীক্ষা এবং চিকিৎসার সুযোগ প্রদানের ওপর আবারও গুরুত্বারোপ করছি।

টিকার ক্ষেত্র বিশেষ করে ২০২১ সালের বাকি অংশে একটি প্রধান সীমাবদ্ধতা হলো নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোতে ডোজ সরবরাহের ঘাটতি। আমরা উন্নত দেশগুলোকে যাদের কোভিড-১৯ টিকা কর্মসূচি সম্পন্নের পথে যত তাড়াতাড়ি সম্ভব তাদের চুক্তিবদ্ধ ভ্যাকসিনের ডোজ যতটা সম্ভব কোভ্যাক্স, অ্যাভ্যাট এবং নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর জন্য দিয়ে দেওয়ার আহ্বান জানাই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer