Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

গবেষণার স্বার্থে কুমিল্লার পদ্মবিলে ভ্রমণ নিষেধ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ১৯ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

গবেষণার স্বার্থে কুমিল্লার পদ্মবিলে ভ্রমণ নিষেধ

কুুমিল্লা জেলার বুড়িচং উপজেলার দক্ষিণগ্রামের পদ্মবিলে দেখা মিলেছে বিরল পদ্ম ফুলের। কুমিল্লার এ পদ্ম বিশ্বকে জানান দিচ্ছে নতুন সম্ভাবনার। এখন চলছে গবেষণা। মানুষ এ বিলে নৌকা চড়ে যায় সারিবদ্ধ হয়ে। অনেকে ফুলও ছিড়ে নিয়ে যাচ্ছেন। তাই গবেষণার স্বার্থে ভ্রমণ করতে নিষেধ করা করেছে কুমিল্লা জেলা প্রশাসন।

এ ব্যাপারে গবেষক দলের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. রাখহরি সরকার বাসসকে বলেন, বাংদেশের বিলে-ঝিলে ফুটে থাকা এশিয়ান পদ্ম থেকে নতুন এ পদ্ম আলাদা। আমেরিকান লোটাসের রঙ ও বৈশিষ্ট্য থেকে কুমিল্লার বুড়িচংয়ের দক্ষিণ গ্রাম বিলের পদ্মের বৈশিষ্ট্য সর্ম্পূণ আলাদা। এর বর্ণ হালকা আবার পাপড়ির সংখ্যাও অনেক বেশি।

তাই নতুন এ জাতের পদ্মফুল নিয়ে গবেষণা করা হচ্ছে। তাই গবেষণার স্বার্থে বুড়িচং এ বিলে ভ্রমণ না করতে কুমিল্লা জেলা প্রশাসকের কাছে অনুরোধ জানিয়ে। এ বিষয়ে জেলা প্রশাসক আবুল ফজল মীর বাসসকে বলেন, কুমিল্লার এ পদ্ম বিশ্বকে জানান দিচ্ছে নতুন সম্ভাবনার। তাই গবেষণা কাজের জন্য বুড়িচংয়ের দক্ষিণ গ্রাম বিলে ভ্রমণ না করতে অনুরোধ করেছি। আমরা বিলের পাড়ে একটি সাইবোর্ড দিয়েছে গবেষণার চলায় এ বিলে দর্শনাদীরা প্রবেশ না করার জন্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer