Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

খুলনায় অনুষ্ঠিত হলো ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪১, ২৬ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুলনায় অনুষ্ঠিত হলো ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : খুলনায় হোটেল সিটি ইনে, বৃহস্পতিবার দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় শুরু হওয়া এ মেলা চলবে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। এ মেলার সহযোগিতায় করছে ‘ইন্ডিয়ান হাইকমিশন’ এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স’।

মেলার উদ্বোধন করেন বাংলাদেশ নিযুক্ত ভারতের সহকারি হাইকমিশনার রাজেশ কুমার রাইনা । উদ্বোধন শেষে তিনি বলেন, এই মেলা বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের জন্য ভারতে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ তৈরী করবে। বাংলাদেশের ছেলে মেয়রা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষ কর্মশক্তিতে রূপান্তরিত হবে। যা ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখবে।

এ সময় আয়োজকদের পক্ষ থেকে সঞ্জিব বোলিয়া, প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপক এ্যাফেয়ারস এক্সিবিশন এন্ড মিডিয়া প্রাইভেট লিঃ বলেন, আমরা প্রথম বারের মত এবার খুলনায় এই মেলার আয়োজন করেছি। আমরা খুব সারা পাচ্ছি। আশা করি এখানথেকে বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর শিক্ষা অর্জনে যাবে। বা যারা যেতে চায় তারা নানা ধরনের তথ্য পাবেন।

মেলাতে ভারতের ৫০ টিরও বেশি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুল অংশগ্রহণ করে। বাংলাদেশী শিক্ষার্থী ও অভিভাবকরা সরাসরি কর্তৃপক্ষের সাথে কথা বলে চাহিদা, যোগ্যতা, কোর্স ফি এবং তা পরিশোধ সংক্রান্ত তথ্য পেয়েছেন এই মেলায়। অংশগ্রহণকারী স্কুলগুলো আন্তর্জাতিক ডিগ্রী (আইবি), কেমব্রিজ (আইজিসিএসই) এবং ভারতীয় বোর্ডগুলোর আই.এস.সি.ই এবং সি.বি.এস.ই’র মতো পাঠ্যক্রম সম্পর্কে বিস্তৃত ধারণা প্রদান করে। উপযুক্ত পরিবেশে সাশ্রয়ী খরচে বিশ্বমানের শিক্ষা সম্পর্কে জানতে বাংলাদেশী অভিভাবকদের জন্য অনন্য সুযোগ তৈরীতে এ মেলার আয়োজন।

অংশগ্রহণকরী স্কুলগুলোর মধ্যে পথওয়ে ওয়ার্ল্ড স্কুল (দিল্লী এনসিআর), মোদি স্কুল (রাজস্থান), মশুরী ইন্টারন্যাশনাল স্কুল (মুসুরা), ইন্ডিয়ান পাবলিক স্কুল (দেরাদুন), কিংস কলেজ ইন্ডিয়া (দিল্লী এনসিআর), দ্য সাগর স্কুল (রাজস্থান) দিল্লি পাবলিক স্কুল (পশ্চিম বঙ্গ), ইকোল গ্লোবাল ইন্টারন্যাশনাল স্কুল ফর দ্য গার্লস (দেরাদুন) অন্যতম। এছাড়াও মেলাতে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল,প্যারামেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্যসহ বিভিন্ন বিষয়ের উপর ভর্তি করা হবে। মেলায় অংশগ্রহণকারী কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর মধ্যে অমিতি বিশ্ববিদ্যালয় (কলকাতা), এডামস বিশ্ববিদ্যালয় (কলকাতা), টেকো ইন্ডিয়া গ্রুপ (কলকাতা), ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (কলকাতা), ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয় (কলকাতা), জেআইএস বিশ্ববিদ্যালয় (কলকাতা), ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজির (ভেলর), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউট (বেঙ্গালর), এআইএমএস ইনস্টিটিউটস (বেঙ্গালর), পন্ডিত দিন্দালাল পেট্রোলিয়াম ইউনিভার্সিটি (গান্ধীনগর), শার্দা বিশ্ববিদ্যালয় (দিল্লী এনসিআর), মানভ রাসনা (দিল্লী এনসিআর), মোদি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজস্থান), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)সহ আরও অনেকে প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। ভারত ভিত্তিক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড ও ঢাকার প্রিমিয়ার এডুকেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান এটুজেড স্টাডি’র এই মেলার আয়োজন করছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer