Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

খুরা রোগের নতুন ভ্যাকসিন কী কাজে লাগবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ১৭ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খুরা রোগের নতুন ভ্যাকসিন কী কাজে লাগবে

ঢাকা : বাংলাদেশে একদল গবেষক গবাদি পশুর জন্য সবচাইতে ভয়াবহ সংক্রামক খুরা রোগের টিকা আবিষ্কার করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আনোয়ার হোসেনের নেতৃত্ব ১৭ সদস্যের একটি গবেষক দল ছয় বছরের অধিক সময় নিয়ে এই টিকা আবিষ্কার করেন।

হোসেন বিবিসি বাংলাকে বলেন, এই টিকা যে প্রক্রিয়ায় আমরা আবিষ্কার করেছি সেটাই ইউনিক।এর আগেও বাংলাদেশে টিকা তৈরি করা হয়েছে কিন্তু সেটা গবাদি পশুর এই রোগ সারাতে কাজ করে না বলে তিনি দাবী করেন।

আর সেজন্যেই নতুন টিকা তৈরির উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।বেশিরভাগ ক্ষেত্রে এই টিকা বিদেশ থেকে আমদানি করা হয়। এই টিকা উদ্ভাবনের জন্য ইতিমধ্যে পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে।

বাংলাদেশে গবাদি পশুর খুরা রোগ খুব সংক্রমিত। এই রোগ হলে পশুর শুকিয়ে যায়, পর্যাপ্ত দুধ হয় না এবং মুখ থেকে লালা পরতে পারে।

গবাদি পশুর বাচ্চা যদি এই ভাইরাসে আক্রান্ত হয় তাহলে সাধারণত মারা যায়।অধ্যাপক মি. হোসেন বলছিলেন, কোন কোন ভাইরাসের কারণে এই রোগ হয় প্রতিটি ভাইরাস তারা চিহ্নিত করেছেন।

এমনকি প্রতিটির জীবনবৃত্তান্ত তারা বের করেছেন। এর পরেই এর প্রতিকার হিসেবে তারা এই ভ্যাকসিন বা টিকার আবিষ্কার করেছেন।তিনি বলছিলেন এই টিকা খামারিদের কাছে সহজলভ্য হবে।

এখন যে দামে তারা কিনছেন তার চেয়ে অন্তত ৩০% থেকে ৪০% কম দামে তারা কিন্তু পারবেন এবং পরবর্তীতে এর দাম আরো কমবে।

তবে বাজারজাতকরণ বা খামারিদের কাছে এই টিকা পৌছাতে এখনো দেড় বছর সময় লাগবে।

"আমরা আন্তর্জাতিক মানের ভ্যাকসিন তৈরি করার জন্য যেসব পদক্ষেপ অনুসরণ করতে হয় তার সবগুলো অনুসরণ করে এই ভ্যাকসিন আবিষ্কার করেছি" বলছিলেন তিনি।

বিবিসি বাংলা 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer