Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

খুব শীঘ্রই মাঙ্কিপক্সের নতুন নামকরন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩১, ১৫ জুন ২০২২

আপডেট: ১৩:৩২, ১৫ জুন ২০২২

প্রিন্ট:

খুব শীঘ্রই মাঙ্কিপক্সের নতুন নামকরন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস মহামারির পাশাপাশি বিশ্বে  নতুন আর এক রোগ উঁকি দিয়েছে যার নাম মাঙ্কিপক্স।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই মঙ্কিপক্সের নতুন নামকরন করতে চলেছে। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোগটির নতুন নাম ঠিক করতে বিশেষজ্ঞদের সঙ্গে কাজ শুরু করার কথা জানিয়েছে সংস্থাটি।

ভাইরাসজনিত কারনে এটি যে রোগ সৃষ্টি করে, সে বিষয়ে বৈষম্যহীন এবং অপবাদ আরোপ করে না এমন নাম দেওয়া জরুরি প্রয়োজন জানিয়ে গত সপ্তাহে ৩০ জন বিজ্ঞানী লিখিত আহ্বান জানান। এরপরই নাম পরিবর্তনের এই উদ্যোগ নেয় সংস্থাটি।

তারা আরও বলেন, ভাইরাসটিকে অব্যাহতভাবে আফ্রিকান বলে উল্লেখ করা যথার্থ নয়, এবং বৈষম্যমূলক। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রায় ১ হাজার ৬০০ রোগী শনাক্ত হয়েছে। ইতিমধ্যে স্থানীয়ভাবে প্রাদুর্ভাব দেখা দেওয়া দেশগুলোতে আক্রান্ত ৭২ জনের মৃত্যু হয়েছে। তবে নতুন করে ছড়িয়ে পড়া ৩২টি দেশে অবশ্য আক্রান্ত কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, ‘মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব অস্বাভাবিক ও উদ্বেগজনক। এ জন্য আন্তর্জাতিক স্বাস্থ্য বিধির অধীন আমি আগামী সপ্তাহে জরুরি কমিটির বৈঠক আহ্বানের সিদ্ধান্ত নিয়েছি। বৈঠকে এই প্রাদুর্ভাব জনস্বাস্থ্য জরুরি অবস্থার আন্তর্জাতিক উদ্বেগের পর্যায়ে পড়ে কি না, তা পর্যালোচনা করা হবে।’

বিবিসি জানায়, বিজ্ঞানীরা এই ভাইরাসের নতুন নাম এইচএমপিএক্সভি রাখার প্রস্তাব করেছেন। তবে ডব্লিউএইচও এ নিয়ে কী ভাবছে, সে জন্য অপেক্ষা করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer