Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

খাশোগি হত্যার দায় সৌদি সরকারের: নিকি হ্যালি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৯, ১০ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

খাশোগি হত্যার দায় সৌদি সরকারের: নিকি হ্যালি

ঢাকা : জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রতিনিধি নিকি হ্যালি স্বীকার করেছেন যে, সৌদির ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের জন্য রিয়াদের দায় রয়েছে।

দ্য আটলান্টিক ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে হ্যালি বলেন, সৌদির সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদিকে ছাড় দেয়া যুক্তরাষ্ট্রের উচিত হবে না। 

এমন সময় নিকি হ্যালি এ কথা বললেন যখন ওয়াশিংটনের কর্মকর্তারা খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার বিষয়টি আড়াল করার চেষ্টা করে আসছেন।

নিকি হ্যালি বলেন, সৌদি সরকারের কর্মকর্তারা সৌদি কনস্যুলেটের ভেতর এ কাজ করেছে। আমরা তাদের ছাড় দিতে পারি না, কারণ আমেরিকা এমন নয়।

তিনি বলেন, আমরা এই হত্যাকে সমর্থন করতে পারি না, আমরা কখনও বলতে পারি না যে এটা ঠিক আছে, আমরা কখনও এ ধরনের হিংস্র আচরণ সমর্থন করতে পারি না, এবং আমাদের এটা বলতে হবে।

হ্যালি আরও বলেন, খাশোগি হত্যার পর ১৭ জন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে যুক্তরাষ্ট্র বুঝিয়েছে যে তারা এই হত্যাকাণ্ডের ঘটনায় ছাড় দিচ্ছে না।

তিনি বলেন, ট্রাম্প প্রশাসন ‘জবাবদিহিতা চাইছে এবং তা পাওয়া পর্যন্ত আমাদের এটা অব্যাহত রাখতে হবে।তবে ওই হত্যাকাণ্ডের জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করতে নারাজ হ্যালি। তিনি বলেন, আমি মনে করি এসব বিষয়, প্রশাসনের সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer