Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কোরবানির পশু পরিবহনে আসছে ২ জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১০, ২৬ জুলাই ২০২০

প্রিন্ট:

কোরবানির পশু পরিবহনে আসছে ২ জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন

প্রান্তিক খামারিদের উত্সাহ প্রদান ও কোরবানির পশু সহজে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে স্বল্পমূল্যে পশু পরিবহনের উদ্যোগ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় কোরবানির পশু পরিবহনে দুই জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হয়েছে। পশু ব্যবসায়ীদের কাছ থেকে চাহিদা পাওয়া গেলে ট্রেনগুলো চলাচল শুরু করবে বলে জানা গেছে।

রেলওয়ের হিসাব অনুযায়ী, প্রতিটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করা হবে। এতে প্রতি কিলোমিটারে ভাড়া ধরা হবে ২০ টাকা। রাজশাহী থেকে ঢাকার দূরত্ব ৩৪৩ কিলোমিটার। সেই হিসাবে রাজশাহী থেকে এক ওয়াগন ভর্তি গরু পরিবহনের ভাড়া পড়বে ছয় হাজার ৮৬০ টাকা। এর বাইরে টার্মিনাল চার্জ দুই হাজার ৫৭৪ টাকা এবং এডিশনাল চার্জ এক হাজার ৩৭৬ টাকা। সব মিলিয়ে এক ওয়াগন গরু রাজশাহী থেকে ঢাকায় আনতে খরচ পড়বে ১০ হাজার ৮১০ টাকা। একটি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করলে প্রতিটি গরুতে খরচ পড়বে মাত্র ৫৪১ টাকা। রেলওয়ে সূত্র জানায়, পশু ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী রেলের এই স্পেশাল ট্রেন চলাচল শুরু করবে।

রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে খুলনা-ঢাকা-খুলনা রুটে এক জোড়া ও চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে এক জোড়া করে মোট দুই জোড়া ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চলবে। তাই পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচল করা ট্রেনটি দুপুর ১টা নাগাদ খুলনা থেকে যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, পোড়াদহ, ঈশ্বরদী, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী হয়ে তেজগাঁও স্টেশনে যাত্রাবিরতি দিয়ে রাত ৩টায় কমলাপুর পৌঁছাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer