Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

কুবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২৭, ১৪ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

কুবিতে বুদ্ধিজীবী দিবস পালিত

ছবি: বহুমাত্রিক.কম

কুমিল্লা:  ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক নির্মম হত্যাযজ্ঞের শিকার শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পালিত হলো শহীদ বুদ্ধিজীবী দিবস। এ দিবসটি ঘিরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় নানা কর্মসূচীর৷

কর্মসূচীর মধ্যে সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো: আবু তাহের। এরপর পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি,বঙ্গবন্ধু পরিষদ,কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন, শাখা ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠন ফুলেল শ্রদ্ধা জানায়।
শ্রদ্ধার্ঘ্য শেষে শহীদ মিনারে বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতাও পালন করা হয়।এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্যেও অর্পণ করা হয় ফুলেল শ্রদ্ধা।

শ্রদ্ধার্পণ শেষে সংক্ষিপ্ত বক্তৃতায় রেজিস্ট্রার
( অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহের বলেন,আজ এমন একটি দিন যেদিন জাতির সূর্য সন্তান বুদ্ধিজীবীদেরকে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসররা নির্মমভাবে হত্যা করেছিল। মহান বিজয় দিবসের মাত্র ৪৮ ঘন্টা আগে আমাদের দুয়ারে এসে উপস্থিত হয় শোক গভীর ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। বাঙালী জাতি সেই শহীদেরকে আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে।

দিনব্যাপী কর্মসূচীর মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, সকাল ১১ টায় কালো ব্যাজ ধারণ ও শোকযাত্রা, বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১১.৪৫ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং বাদ জোহর শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাতের আয়োজন করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer