Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

কুবি উপাচার্যের বইয়ের প্রকাশনা উৎসব

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪৩, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুবি উপাচার্যের বইয়ের প্রকাশনা উৎসব

ছবি : বহুমাত্রিক.কম

কুমিল্লা: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য ড.এমরান কবীর চৌধুরী রচিত উপন্যাসের সংকলন ‘পঞ্চপ্রহর’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।বুধবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ ও জয়কলি প্রকাশনের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এই উৎসবের আয়োজন করা হয়।

প্রকাশনা অনুষ্ঠানে বাংলা বিভাগের প্রভাষক সাদিয়া আফরোজ সিফাতের সঞ্চালনা এবং বিভাগের প্রধান শামসুজ্জামান মিলকীর সভাপতিত্বে সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

অনুষ্ঠানটির আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সমাজতাত্ত্বিক মো. মনোয়ারুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন বইটির লেখক ও বিশ্ববিদ্যালয় উপাচার্য এমরান চৌধুরী, জয়কলি প্রকাশনীর উপদেষ্টা রাহেল রাজীব প্রমুখ।

সামাজিক পুঁজি (সোশ্যাল ক্যাপিটাল) প্রসঙ্গে একক বক্তৃতায় সমাজতাত্ত্বিক মো. মনোয়ারুল হক বলেন, `সমাজ ও দেশের পরিবর্তনের প্রথম শর্ত শিক্ষাব্যবস্থার পরিবর্তন। উন্নত দেশগুলোর মতো আমাদের দেশেও একক শিক্ষাব্যবস্থার প্রচলন।

ব্রিটিশদের চালু ভিন্নমাত্রার শিক্ষাব্যবস্থা আমাদের অনেক দিক থেকে পিছিয়ে রেখেছে।
এছাড়া তিনি আরও বলেন, `ধর্মকে রাষ্ট্রীয়করণ করা যাবে না। ধর্মীয় গোড়ামি একটি দেশকে অনেক পিছিয়ে দেয়। আজকের ইরাক, আফগানিস্তান, সিরিয়া, পাকিস্তানসহ আরও বিভিন্ন দেশ শুধুমাত্র ধর্মীয় গোড়ামির কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে।`

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, `আমাদের সমাজে দিন দিন মূল্যবোধ কমে যাচ্ছে। মূল্যবোধের অভাবে গ্রাম-গ্রামান্তরের অনেক মেধাবী মুখও অকালেই ঝরে যাচ্ছে। তাই সুষ্ঠু সমাজ গঠনে শিক্ষার পাশাপাশি মূল্যবোধের চর্চা অতীব জরুরি।`

`পঞ্চপ্রহর` গ্রন্থপ্রণেতা ও বিশ্ববিদ্যালয় উপাচার্য এমরান চৌধুরী প্রকাশনা অনুষ্ঠানের সুন্দর এই আয়োজনের জন্য কৃতজ্ঞতা জানিয়ে বলেন, `ভালোলাগা থেকেই লেখালেখি করি। বইটি পাঠকের কাছে সমাদৃত হলে আমার পরিশ্রম সার্থক হবে।`

জয়কলি প্রকাশনীর উপদেষ্টা রাহেল রাজীব জানান, `জয়কলি প্রকাশন বই প্রকাশনার পাশাপাশি প্রতিবছরই ভিন্ন আঙ্গিকের কিছু আয়োজন করে থাকে, এটি তারই অংশবিশেষ। শিক্ষার্থীরা উপকৃত হলেই আমরা কৃতজ্ঞ থাকবো। প্রকাশনা উৎসব শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ‘পঞ্চপ্রহর’ গ্রন্থের ৫০০ কপি লটারির মাধ্যমে বিনামূল্যে বিতরণ করা হয়।

প্রসঙ্গত, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী সাহিত্য জগতে ইমরান চৌধুরী হিসেবেই পরিচিত হয়ে আসছেন। `পঞ্চপ্রহর` তার লেখা পাঁচটি উপন্যাসের সংকলন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer