Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কিমের সঙ্গে বৈঠকের জন্য পিয়ংইয়ং পৌঁছেছেন মুন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ১৮ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কিমের সঙ্গে বৈঠকের জন্য পিয়ংইয়ং পৌঁছেছেন মুন

ঢাকা : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তৃতীয় বৈঠকের জন্য মঙ্গলবার পিয়ংইয়ং পৌঁছেছেন।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্থবির হয়ে পড়া নিরস্ত্রীকরণ আলোচনা আবারো শুরু করার প্রচেষ্টা চালানোর অংশ হিসেবে তিনি তিনদিনের জন্য এ সফরে গেলেন। 

টেলিভিশনে প্রচারিত ছবিতে পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মাক লাইনে কয়েকশ’ লোককে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে এবং উত্তর কোরিয়ার পতাকা উড়তে দেখা যায়।

তবে সেখানে দক্ষিণ কোরিয়ার একমাত্র দৃশ্যমান প্রতীক ছিল মুনের বোয়িং ৭৪৭ বিমান।
মুনের বিমান দেশটির সামরিক বাহিনীর সিউল এয়ার বেজ থেকে উড়ে ৮০ মিনিট ধরে যাত্রা করে উত্তর কোরিয়ার রাজধানীতে পৌঁছায়। বিমানে ওঠার আগে প্রেসিডেন্ট ও তার স্ত্রী শুভাকাঙ্খীদের উদ্দেশে হাসিমুখে হাত নাড়েন।

গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত ঐতিহাসিক সিঙ্গাপুর সম্মেলনের ব্যাপারে মধ্যস্থতার দায়িত্ব পালন করেন মুন। তিনি এ বছর দু’বার কিমের সঙ্গে সাক্ষাত করেন।

যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ‘চূড়ান্ত নিরস্ত্রীকরণের জন্য চাপ দিচ্ছে।’ অপরদিকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে একতরফাভাবে অস্ত্র পরিত্যাগের চাপকে ‘গুন্ডামি’ হিসেবে অভিহিত করে পিয়ংইয়ং এর নিন্দা জানিয়েছে।

খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়ার নেতা মধ্যস্থতার ভূমিকা পালন করার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্কের ঘাটতি কমিয়ে আনার চেষ্টা চালাবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer