Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কিমের সঙ্গে ‘খুব শিগগিরই’ দ্বিতীয় বৈঠক: ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫২, ২৫ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কিমের সঙ্গে ‘খুব শিগগিরই’ দ্বিতীয় বৈঠক: ট্রাম্প

ঢাকা : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বলেছেন, তিনি ‘খুব শিগগিরই’ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় সাক্ষাতের ব্যাপারে আশাবাদী। জাতিসংঘের সাধারণ অধিবেশনে সাংবাদিকদের প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আলোচনা ‘ভালোভাবেই এগোচ্ছে’ এবং দুই পক্ষই ‘দারুণ অগ্রগতি’ করেছে। খবর ওয়াশিংটন পোস্টের।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা আলোচনার জন্য অনেক কিছু জমিয়ে রেখেছি। তিনি বলেন, কিম আমাকে দ্বিতীয় বৈঠকের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল। আমরা আবারও মিলিত হবো।

যদিও ট্রাম্প বলছেন উভয় দেশের মধ্যে সবকিছু ঠিকঠাক মতো চলছে। কিন্তু চলতি মাসের শুরুর দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও‘র নির্ধারিত উত্তর কোরিয়া সফর আচমকাই বাতিল করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ট্রাম্পের এ ধরনের মন্তব্য গত বছর তার অবস্থান থেকে সুস্পষ্ট পরিবর্তন। গত বছর জাতিসংঘে নিজের প্রথম ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছিলেন, কিম ‘আত্মঘাতী মিশন’ চালাচ্ছে।

তবে সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এখন আমরা যেখানে আছি, সেটা ভিন্ন একটা বিশ্ব। এটি এক বছর পর, এটি পুরোই আলাদা।

অন্যদিকে নিরাপত্তা ও বাণিজ্য বিষয়ে সোমবারই দিনের আরও পরের দিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইনের সঙ্গে বৈঠকে বসবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই বৈঠকে কিমের সঙ্গে মুনের সবশেষ অগগ্রতি নিয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer