Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে প্রস্তুত ডিএনসিসি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৯, ২৩ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

কিউলেক্স মশা নিয়ন্ত্রণে প্রস্তুত ডিএনসিসি

ঢাকা : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, কিউলেক্স মশা নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন এখন থেকেই প্রস্তুত রয়েছে।এছাড়া এডিসসহ অন্য যে কোনো মশা নিয়ন্ত্রণে বছরব্যাপী কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলেও তিনি জানান।

আজ গুলশানে নগরভবনে আয়োজিত ‘মশক নিয়ন্ত্রণে বর্তমান কার্যক্রম এবং বছরব্যাপী কর্মপরিকল্পনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে মেয়র মো. আতিকুল এসব কথা জানান।

তিনি বলেন, ‘কিউলেক্স মশা নিয়ন্ত্রণে গত ৭ অক্টোবর থেকে কিউলেক্স মশার প্রজননস্থল চিহ্নিত করার জন্য ২জন কীটতত্ত্ববিদ এবং ১০জন শিক্ষানবিশ নিয়োগ করা করা হয়েছে। তারা ইতিমধ্যে গবেষণা করে কোন এলাকায় কিউলেক্স মশার তীব্রতা কত তা নির্ধারণ করেছেন এবং সে অনুযায়ী মশক নিধন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

মেয়র জানান, ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডেই এই গবেষণা পরিচালিত হয়। কীটতত্ত্ববিদ ড. জি এম সাইফুর রহমান জানিয়েছেন, ৭টি ওয়ার্ডে কিউলেক্স মশার প্রজননস্থল এর ঘনত্ব বেশি পাওয়া যায়। ওয়ার্ডগুলো হলো- ২০, ২৮, ১১, ৫, ৩১, ৩২ ও ১৭।

তিনি বলেন, এখন থেকে প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডের মশক নিয়ন্ত্রণ, পরিছন্নতাসহ যে কোন বিষয়ে দায়ী থাকবেন। যার যার কৃতকর্মের জন্য তাকেই জবাবদিহি করতে হবে।আতিকুল ইসলাম বলেন, সম্প্রতি কোপেনহেগেনে অনুষ্ঠিত সি-ফোরটি মেয়রদের সম্মেলনে ডিএনসিসি ও কোপেনহেগেনের মধ্যে অগ্নি নির্বাপন বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ৩৬টি ওয়ার্ডে ১টি করে ৩৬টি স্যাটেলাইট অগ্নিনির্বাপণ স্টেশন স্থাপন করা হবে। এর ফলে অল্প সময়ের মধ্যে অগ্নিনির্বাপণ ব্যবস্থা গ্রহণ করা যাবে। এছাড়া পরীক্ষামূলকভাবে শিক্ষার্থীদের আসা-যাওয়ার জন্য কয়েকটি স্কুলে বৈদ্যুতিক বাস চালু করা হবে।

সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন জানান, আজ থেকে দুই সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কার্যক্রম অর্থাৎ ক্রাশ প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মনজুর হোসেন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer