Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কিংবদন্তী নৃত্যশিল্পী অমলা শঙ্কর আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০০, ৩১ জুলাই ২০২০

প্রিন্ট:

কিংবদন্তী নৃত্যশিল্পী অমলা শঙ্কর আর নেই

ঢাকা : গত মাসেই পালিত হয়েছিল তার ১০১তম জন্মদিন । মাস ঘুরতে না ঘুরতেই চলে গেলেন ভারতীয় নৃত্যের কিংবদন্তী শিল্পী অমলা শঙ্কর । শুক্রবার ভোরে ঘুমের মধ্যে মৃত্যু হয় তার। বার্ধক্যজনিত কারণেই অমলা শঙ্করের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তার পরিবার।

১৯১৯ সালের ২৭শে জুন জন্ম অমলা শঙ্করের। অমলা শঙ্করের প্রতিভার বিচ্ছুরণ তার কৈশোর থেকেই। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে তিনি অংশগ্রহণ করেন প্যারিসের ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে। ওই সময়েই শঙ্কর পরিবারের সঙ্গে তার আলাপ।

দূরদর্শনে বহু পুরনো একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, তার স্বামী, কিংবদন্তি নৃত্যগুরু উদয় শঙ্করের সঙ্গে যখন তার আলাপ হয়, তখনও তিনি ফ্রক-পরিহিতা। অমলার বাবা অক্ষয় নন্দী কলকাতার একজন নামী গয়না ব্যবসায়ী ছিলেন৷ ভারতের প্রতিনিধি হিসেবে অমলা শঙ্কর এবং তার বাবা প্যারিসে গিয়েছিলেন ৷ সেখানে সে সময় পারফর্ম করতে গিয়েছিলেন উদয় শঙ্করও । সেখানেই আলাপ অমলার সঙ্গে । জীবনটাই বদলে গেল কিশোরী অমলার ।

তার কিছুদিন পরেই তিনি উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন। তার ডান্স গ্রুপের সঙ্গে কিশোরী অমলাও ঘুরে বেড়াতে থাকেন দেশ-বিদেশ। একদিন রাতে হঠাৎই তার ঘরে এসে বিয়ের প্রস্তাব দেন উদয় শঙ্কর এবং সেই কথার আকস্মিকতায় কেঁদে ফেলেছিলেন ১৯ বছরের তরুণী অমলা। বিয়ে হয় ১৯৪২ সালে। সেই বছরই ডিসেম্বরে জন্মগ্রহণ করে তাদের প্রথম সন্তান আনন্দ শঙ্কর। আর কন্যা মমতা শঙ্করের জন্ম হয় ১৯৫৫ সালের জানুয়ারিতে।

গত শতাব্দীর চারের দশক থেকেই উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত নৃত্যশিল্পী-দম্পতিদের অন্যতম। ১৯৭৭ সালে প্রয়াত হন উদয় শঙ্কর। পরবর্তী সময়ে তাদের নৃত্যের ধারা বয়ে নিয়ে চলেছেন কন্যা মমতা শঙ্কর এবং পুত্রবধূ তনুশ্রী শঙ্কর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer